স্টক মার্কেটে Upper Circuit এবং Lower Circuit কি?

আমরা যারা Stock Market এর সাথে যুক্ত, তারা প্রায় সকলেই জানি যে Market এ কতটা Volatility কাজ করে । মার্কেটে Sudden Price Fluctuation এর কারণে প্রায়ই বিনিয়োগকারীদের বড় Loss এর সম্মুখীন হতে হয়।

একটি সাম্প্রতিক উদাহরণ স্বরূপ Paytm Stock টিকে দেখলে বোঝা যায় , স্টকটি 2024 এর ফেব্রুয়ারী মাসে বারংবার Lower Circuit Hit করেছে। ওই সময় শেয়ারের দামের সম্ভাব্য Manipulation কে বাধা দেওয়ার জন্য Paytm যতবারই Lower Circuit Hit করেছে, ততবারই নির্দিষ্ট সময়ের জন্য ওই স্টকে Trading Halt করে দেওয়া হয়েছিল।

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করার জন্য, SEBI এই Circuits Mechanisms শুরু করেছিল, যা Stocks বা Securities এর Extreme Price Movement গুলিকে নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এই Concept টি কোন স্টকের Certain Behavior গঠনে, Trading Activities কে প্রভাবিত করতে এবং Investment Strategies গুলিকে Influence করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

এই ব্লগটির মাধ্যমে Upper Circuit এবং Lower Circuit সম্বন্ধে একটি Proper ধারণা পাওয়া যাবে

Upper Circuit

Upper Circuit কি ?

“Upper Circuit” হল যখন একটি স্টক সেই দিনের জন্য তার Maximum Higher Limit এ পৌঁছে যায়। Stock Exchange Regulations অনুসারে, তখন মার্কেটে Stability এবং Fairness বজায় রাখতে Trading Temporarily Suspend করা হয়।

একজন বিনিয়োগকারী হিসাবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে, নির্দিষ্ট দিনে একটি স্টকের দাম তার Upper Circuit এর ওপরে কখনোই যেতে পারে না।

Lower Circuit

Lower Circuit কি ?

Lower Circuit এর ক্ষেত্রে একটি স্টকের প্রাইস Maximum Lower Limit এ পৌঁছালে, স্টকটিতে Trading Temporarily Halt হয়ে যায় । Lower Circuit মার্কেটকে দ্রুত Fall করা থেকে Protect করে এবং বিনিয়োগকারীদের তাদের Position Re-Calibrate করতে সাহায্য করে।

Stock এর ক্ষেত্রে Upper Circuits এবং Lower Circuits

Stocks এর ক্ষেত্রে Stock Exchanges একটি প্রাইস ব্যান্ড Set করে, যা Last Traded Price এর ওপর ভিত্তি করে একটি Single Trading Session এর মধ্যে সেই স্টকের Maximum Allowable Price Movement কে উপস্থাপন করে। এই Price Bands স্থাপনের উদ্দেশ্য হল মার্কেটে Stability বজায় রাখা, Panic Selling বা Buying এবং Manipulation রোধ করা। 

Indices এর ক্ষেত্রে Upper Circuits এবং Lower Circuits

Circuits শুধুমাত্র Individual Stocks এর জন্যই নয়, বরং একটি Index এর জন্যও প্রয়োগ করা যেতে পারে। কোন Index যদি 10%,15% এবং 20% হ্রাস পায় বা বৃদ্ধি পায় ,তাহলে Circuit Breaker System একটি Red Flag এর ইঙ্গিত দেয়। যখন এমনটা ঘটলে শুধু Equity Markets-ই নয়, এমনকি Derivatives Markets-ও Halt করে দেওয়া হয়। এই Halt এর সময়কাল Price Movements এর Percentage এর উপর ভিত্তি করে Securities Board Exchange of India দ্বারা নির্ধারিত হয়।

প্রতিটি Halt Session এর পরে, BSE একটি Pre-Opening Session এর সাথে মার্কেট Re-Open করে, অন্যদিকে NSE একটি Pre-Open Call Auction Session এর সাথে মার্কেট Re-Open করে।

নীচের টেবিলে Circuit Trigger Point এর Basic Overview দেওয়া হলো :

Circuit Trigger Point এর Basic Overview

Upper Circuits এবং Lower Circuits সম্পর্কে 5 টি মূল তথ্য

1.  আগের দিনের Closing Price এর ওপর নির্ভর করে Upper Circuits এবং Lower Circuits এর Levels নির্ধারণ করা হয়।

2. Stock Exchanges তাদের Website গুলির মাধ্যমে Circuit Filters এ Transparent Access প্রদান করে, যাতে বিনিয়োগকারীরা সহজেই তাদের গুরুত্বপূর্ণ তথ্য Access করতে পারে।

3. Initial Circuit Limits সাধারণত পূর্ববর্তী দিনের Closing Price এর 20% হয় এবং Price Movement কে Constraints করার জন্য পূর্ববর্তী দিনের Closing Price কে একটি Baseline মেনে Calculate করা হয় ।

4. Upper Circuit এ পৌঁছানোর পর, একটি স্টকের Price তার Daily Maximum এ পৌঁছায়, যার ফলে Buyer-Dominated Market এর সৃষ্টি হয়ে। অন্যদিকে Lower Circuit এ Hit করা একটি Seller-Driven Market কে নির্দেশ করে, যার কারণে Price কমে গিয়ে তার Daily Minimum Price এ গিয়ে Hit করে।

5. Intraday Trades সাধারণভাবে Delivery তে স্থানান্তরিত হয়ে যায়, যদি Upper বা Lower Circuits এর মধ্যে কোনোটি Trigger হয় ৷ ট্রেডিং Halt হওয়ার কারণে, Trading Session -র অবশিষ্ট সময় Delivery-Based Transactions হয় ৷

Conclusion

Stock Exchanges মার্কেটের Volatility থেকে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করার জন্য Circuits তৈরি করেছে ৷ Risk Manage করার জন্য বিনিয়োগকারীদের Upper Circuits এবং Lower Circuits সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। যদিও Circuits ট্রেডিংকে Restrict  করে, তবে ভালভাবে বোঝা গেলে লাভের সম্ভাবনাও দিতে পারে। Market Trends সম্পর্কে Update থাকা বিনিয়োগকারীদের Circuit Limits এর পূর্বাভাস দেয় এবং সঠিক Decisions নিতেও সাহায্য করে।

FAQs

একটি  সার্কিটে Upward (Upper Circuit) এবং Downward (Lower Circuit) উভয় Directions এ ই Price পূর্বনির্ধারিত Limits অতিক্রম করতে পারে। সীমাবদ্ধ থাকা সত্ত্বেও, এই Limit এর মধ্যে Price Adjust হতে পারে।

SEBI, Indian Stock Exchange -র Regulator হিসাবে Circuit Filters সেট করে। Circuit Filters মার্কেটের Volatility, Trading Volume, এবং Regulatory Guidelines Manage করতে এবং সুশৃঙ্খল মার্কেট বজায় রাখার Regulatory Guidelines এর উপর ভিত্তি করে নির্ধারিত হয়।

যদি স্টক মার্কেট Upper Circuit Hit করে, সেক্ষেত্রে প্রাথমিকভাবে শুধুমাত্র Buyers থাকবে এবং খুব কম বা কোন Sellers থাকবে না।

যদি স্টক মার্কেট Lower Circuit Hit করে, সেখানে প্রাথমিকভাবে শুধুমাত্র Sellers থাকবে এবং খুব কম বা কোন Buyers থাকবে না।

একটি Circuit এর ক্ষেত্রে, Price Upper এবং Lower উভয় Directions -এ ই পূর্বনির্ধারিত সীমা (Predetermined Limit ) অতিক্রম করতে পারে। মজার বিষয় হল, Upper Circuit এর ক্ষেত্রে Price কমতে পারে, যখন একটি Lower Circuit এর ক্ষেত্রে Price বাড়তে পারে।

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

6 Comments

  1. Avatar photoMukunda Maity Reply

    If you select that video, upper and lower circuit, about us, I will plesed for you. Please please please sir.

  2. Avatar photoLopamudra Das Reply

    It’s helpful. Amr mone ache NISM 12 exam dite bosar age porjonto ei table ta revise korchilam. Tokhn eto valo bangla reference paini 😢

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

become a PRO in the Stock Market?
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE