Market Cap Explained – A Guide to Large, Mid and Small Cap Stocks in Bengali

Stock Market এ Investment করার জন্য বিভিন্ন ধরনের স্টককে কিভাবে Effectively Explore করবেন তা জানা খুবই জরুরী। Investment এর জন্য সঠিক Stock বাছাই করতে আমরা Market Cap দেখে থাকি। একটি কোম্পানির Market Capitalization আপনাকে অন্যান্য কোম্পানির সাথে Relatable Size এর Compare করতে সাহায্য করে।

আমাদের এই ব্লগটির মাধ্যমে আপনি Market Capitalization সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা পাবেন। 

Market Capitalization কি

চলুন প্রথমে Market Capitalization কি, তা সম্পর্কে জেনে নেওয়া যাক:

Market Capitalization, যাকে আমরা প্রায়শই “Market Cap” হিসাবে উল্লেখ করে থাকি, এটি Publicly Traded কোন স্টকের Outstanding Shares এর Total Value কে বোঝায়। Market capitalization হল Investors, Analysts, এবং Financial Professionals এর দ্বারা ব্যবহৃত একটি Key Metrics, যা যেকোনো কোম্পানিকে Evaluate করতে সাহায্য করে।

Market Cap কিভাবে Calculate করা হয়?

কোনো কোম্পানির Market Cap, ওই কোম্পানির Current Market Price কে সেই কোম্পানির Total Number of Outstanding Shares দ্বারা গুণ করে Calculate করা হয়।

Market Capitalization Calculate করার Formula টি  হলো:

Market Capitalization = Current Market Price per Share × Total Number of Outstanding Shares

উদাহরণ স্বরূপ,

20 লক্ষ শেয়ার সহ XYZ Ltd একটি কোম্পানির প্রতিটি Share এর মূল্য Rs. 300; অর্থাৎ এই কোম্পানিটির Market Cap হবে Rs.600 কোটি। অন্যদিকে, ABC Ltd একটি কোম্পানি, যার প্রতিটি Share এর মূল্য Rs 1000 এবং যদি ওই কোম্পানির Total 1 লক্ষ শেয়ার থাকে, তাহলে ওই কোম্পানিটির Market Cap হবে Rs 100 Crores।

  • কোম্পানির Size এবং Scale সম্পর্কে বিনিয়োগকারীদের সম্পূর্ণ ধারণা দিতে Market Capitalization কে বিভিন্ন ভাগে শ্রেণীবদ্ধ করা হয়, যেমন Large-Cap, Mid-Cap, এবং Small-Cap।

2017 সালে, Market Cap এর উপর ভিত্তি করে স্টকগুলিকে Categorized করার জন্য The Securities Exchange Board of India (SEBI) কিছু Criteria Set করেছে। 

Market Cap Ranges:

Market Cap Range

ভারতীয় Stock Market এ, Stock গুলিকে প্রায়শই তাদের Market Capitalization এর উপর ভিত্তি করে Categorized করা হয়, যা একটি কোম্পানির স্টকের Outstanding Shares এর Total Value কে বোঝায়। 

Market Capitalization এর তিনটি প্রধান বিভাগ হল:

1. Large-cap (Blue Chip) Stocks:

Large-Cap Stocks হল সেইসব কোম্পানি যাদের মার্কেটে Highest Market Capitalization রয়েছে। 

এই কোম্পানি গুলির বেশিরভাগ সাধারণত তাদের নিজ নিজ Industries এ Leader হয়ে থাকে এবং তাদের অনেকের Consistent Dividend Payments প্রদানের Track Record ও থাকে।

এই কোম্পানিগুলি তুলনামূলকভাবে Stable Investments হিসাবে বিবেচিত হয় এবং এই স্টক গুলি Mid-Cap ও Small-Cap Stocks এর তুলনায় কম Volatile হয়।

2. Mid-cap stocks:

Mid-Cap Stock গুলি সাধারণত Medium-Sized Market Capitalization নিয়ে গঠিত হয় এবং এরা Large-Cap ও Small-Cap Stock গুলির Middle এ পরে।

এই কোম্পানিগুলিকে সাধারণত Large-Cap Stock গুলির তুলনায় Higher Growth Potential আছে বলে মনে করা হয়, তবে অনেক সময় এতে অনেক Risk ও থাকে ।

 Mid-Cap Stocks বিনিয়োগকারীদের Growth Potential এবং Stability বাড়াতে সাহায্য করে।

3. Small-cap stocks:

Small-Cap Stock গুলি তুলনামূলকভাবে Low Market Capitalization নিয়ে গঠিত হয়ে থাকে।

এই কোম্পানীগুলি প্রায়শই Newer বা Less Established হয়ে থাকে এবং Niche Markets বা Emerging Industries কে Operate করে থাকে।

Small-Cap Stock গুলির High Growth Potentiality থাকে, কিন্তু এই স্টকগুলি Higher Risk এবং Greater Volatility Carry করে। Long Term এ বেশি Profit এর আশায় বিনিয়োগকারীরা তুলনামূলকভাবে Small-Cap Stocks এর প্রতি বেশি আকৃষ্ট হয়।

Conclusion:

বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে বিভিন্ন Market Capitalization Segments থেকে স্টক নির্বাচন করার সময় Risk Tolerance, Investment Objectives, এবং Time Horizon বিবেচনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন Market Capitalization Segments  জুড়ে Diversification করে রাখার মাধ্যমে Risk Manage করা যেতে পারে এবং সময়ের সাথে সাথে সম্ভাব্য ভালো Returns পাওয়ার Potentiality বাড়াতেও সাহায্য করতে পারে।

FAQs

Market Capitalization বা Market Cap,স্টক মার্কেটে একটি কোম্পানির Total Value কে Measure করে। এটি কোম্পানির Size, Risk, এবং Growth Potentiality নির্দেশ করে বিনিয়োগকারীর বিনিয়োগের সিদ্ধান্তকে Influence করে। বিনিয়োগকারীরা এটিকে বিভিন্ন কোম্পানি এবং সেক্টর জুড়ে Comparison করতে ব্যবহার করে থাকে।

হ্যাঁ। Higher Market Capitalization সম্পন্ন স্টকগুলিতে সাধারণত তাদের Size এর কারণে Liquidity বেশি হয়। Larger Market Cap প্রায়শই Higher Liquidity -র সাথে সম্পর্কযুক্ত হয়, যা Market Price এর উপর Significant Impact ছাড়াই বিনিয়োগকারীদের কেনা বা বিক্রি করা সহজ করে তোলে।

Market Capitalization হল একটি Dynamic Figure যা Share এর দামের Fluctuations এবং Outstanding Share এর Number এর উপর ভিত্তি করে প্রতিদিনই Change হয়।

একটি কোম্পানির Market Capitalization সাধারণত একটি স্টকের Price কে তার Total Outstanding Shares এর Number দ্বারা গুণ করলে পাওয়া যায়।

হ্যাঁ,অবশ্যই পারে। একটি Large Cap স্টক একটি  Small Cap বা Mid Cap স্টকে পরিণত হতে পারে এবং একইভাবে একটি Small Cap বা Mid Cap স্টকও মার্কেটের উপর ভিত্তি করে একটি Large Cap স্টকে পরিণত হতে পারে।

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

2 Pings & Trackbacks

  1. Pingback: What is Upper Circuit and Lower Circuit in Stock Market?

  2. Pingback: Vijay Kedia beng - INVESMATE Blog

2 Comments

  1. Avatar photoKajal Kumar Paul Reply

    Knowledge able to me, I appreciate such type of blog which develop to us about understanding the economically concept .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

become a PRO in the Stock Market?
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE