২৬০০০ কোটি টাকার বৈপ্লবিক Vande Bharat প্রকল্প!

Table Of Contents Show

Read this blog in ENGLISH

আজকের আমাদের এই আর্টিকেলটি থেকে আপনারা জানতে চলেছেন,

  1. ভারতীয় রেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন সংযোজন।
  2. সমস্ত চলমান বন্দে ভারত এক্সপ্রেসের তালিকা।
  3. প্রাথমিক ৫ জন bidders: প্রায় 26000 কোটির প্রকল্প তৈরির লখ্য
  4. ভারতীয় প্রতিষ্ঠিত কোম্পানি গুলি যেমন : টাটা স্টিল, BHEL, এবং Titagargh ওয়াগনের এতে ভূমিকা কি ?
  5. পশ্চিমবঙ্গের জন্য দারুন সুযোগ: উত্তরপাড়া প্ল্যান্ট থেকে 80টি বন্দে ভারত ট্রেন চালু হওয়ার পরিকল্পনা!

ভারতীয় রেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন সংযোজন।

ভারত এমনই এক বৈচিত্র্য এবং বিস্ময়ের দেশ যা রেলপথের ওই লোহার ট্র্যাকগুলোর দ্বারা একপ্রান্ত থেকে ওপর প্রান্তে একত্রিত হয়েছে এবং এখনই হলো সেই উপযুক্ত সময় যখন দেশের ‘প্রগতিতে সাহায্যকারী রেলপরিষেবার জন্য নতুন কিছু চিন্তা করার। সেই জন্যই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি দিল্লি ক্যান্ট থেকে আজমির পর্যন্ত হাই-স্পিড এক্সপ্রেস, বন্দে ভারত-এর  উদ্বোধন করেছেন যা  রাজস্থানের প্রথম এবং ভারতের 4র্থ হাই স্পিড এক্সপ্রেস সংস্করণ (VB2M2)। বলা হচ্ছে, high-rise overhead territory তে এটিই  হবে বিশ্বের প্রথম সেমি-হাই-স্পিড প্যাসেঞ্জার ট্রেন । 

 এটাই প্রথম নয়। ইতিহাসের পাতা উল্টালে আমরা দেখতে পাবো ভারত ইতিমধ্যেই দেশের প্রথম উচ্চ-গতির এক্সপ্রেস চালু করে ফেলেছে , 2019 সালে 26শে জানুয়ারী – যাকে অনেকে “ট্রেন 18” নামে চেনেন। পরে রেলমন্ত্রী পীযূষ গোয়েল ট্রেন 18 নামটি সংশোধন করে “বন্দে ভারত” রাখেন। বলাবাহুল্য, এই ট্রেন 18 এর ডিজাইন standardised হয়েছিল RDSO এর অনুমোদন অনুযায়ী যা চেন্নাইয়ের জনপ্রিয় উত্পাদনকারী সংস্থা ICF দ্বারা নির্মাণ করা হয়েছিল। শুরু দিকে এই ট্রেনের গতিবেগ ছিল 180 কিমি/ঘন্টা কিন্তু পরে track capacity ও crowd constraintsএর কথা বিবেচনা করে, এটি কমিয়ে 130 কিমি/ঘণ্টা করা হয়েছিল।

 আজকের ব্লগে, আসুন জেনে নেওয়া যাক প্রধান মন্ত্রীর এই নতুন প্রয়াস ভবিষ্যতের জন্য কি ধরণের অগ্রগতি নিয়ে আসতে চলেছে। 

BV 1 ben copy

সমস্ত চলমান বন্দে ভারত এক্সপ্রেসের তালিকা।

Vande Bharat expresses 2 Ben copy

নতুন প্রযুক্তিতে তৈরী হওয়া এই বন্দে ভারত ট্রেন ভারতের রেল infrastructure এবং সংযোগে বিপ্লব ঘটানোর প্রতিশ্রুতি দিচ্ছে । এর দ্রুত গতি এবং কম সময়ে বেশী সংখ্যক স্টেশন কভার করার ক্ষমতা  এর mobility কে বাড়িয়ে একে যাত্রীদের কাছে আরও convenient ও efficient একটি ট্র্যাভেল অপশনে রূপান্তরিত করেছে। 

এই উন্নত কানেক্টিভিটি ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে পর্যটনকে’ও  সহজতর করে, ফলে শহর ও গ্রামীণ উভয় ক্ষেত্রেই উন্নয়নকে এক নতুন মাত্রায় নিয়ে যেতে; বৃহত্তর সামাজিক সংহতিকে উৎসাহিত করতে ও  অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে এর ভূমিকা অপরিসীম ।

BV 4 ben copy

প্রাথমিক ৫ জন bidders: প্রায় 26000 কোটির প্রকল্প তৈরির লখ্য

  • সূত্র অনুসারে, গত বছর নভেম্বর বা ডিসেম্বরের কাছাকাছি সময়ে, সরকারের পরবর্তী 200 ফাস্ট স্পিড এবং চতুর্থ প্রজন্মের বন্দে ভারত এক্সপ্রেসের সূচনার হওয়ার খবর শিরোনামে আসতে শুরু করে।
  • প্রকল্পের জন্য আনুমানিক 26,000 কোটি টাকা এবং 200টি এক্সপ্রেস উত্পাদন লক্ষ্যমাত্রা সহ, কোম্পানিগুলির দ্বারা প্রদত্ত উপযুক্ত বিড এমাউন্ট অনুযায়ী অর্ডারের পরিমাণ নির্ধারণ করা হয়েছিল।
  • সেই অনুযায়ী পাঁচটি প্রধান বিডারদের নাম হলো আলস্টম ট্রান্সপোর্ট (ফরাসি রেলওয়ে), মেধা সার্ভো ড্রাইভস প্রাইভেট লিমিটেড; Titagargh, Siemens Ltd., এবং রাশিয়ার CJSC Transmashholding.
  • শুধুমাত্র Alstom-ই ছিল একক বিডার, বাকি অন্য চারটি বিডাররা চারটি আলাদা কোম্পানির সাথে একত্রিত হয়ে বিডিংয়ের জন্য তাদের নাম জমা দেয়, সেগুলি হলো নিম্নরূপ: সুইস কোম্পানি স্ট্যাডলার রেল (মেধার সাথে ), BHEL (টিটাগড়ের সাথে), BEML (সিমেন্সের সাথে), এবং Rail Vikas Nigam Ltd. (TMH-RVNL) (ট্রান্সম্যাশহোল্ডিং এর সাথে )।
  • শর্ত অনুযায়ী সিলেক্টেড কোম্পানিগুলিকে পরবর্তী  2 বছরের মধ্যে ট্রেনের ফার্স্ট প্রোটোটাইপ সাবমিট  করতে হবে।
  • কোনো কারণ বশত বিড জমা দেওয়ার শেষ তারিখের এক্সটেনশনের পর, আসন্ন 200 এক্সপ্রেস তৈরির প্রকল্পের জন্য শেষের দিক থেকে দুজন  সর্বনিম্ন-বিডিং কোম্পানি কে নির্বাচন করা হয়েছে, যেখানে সব থেকে কম বিড জমা দেওয়া কোম্পানি 120টি ট্রেনের অর্ডার পেয়েছে এবং দ্বিতীয়-সর্বনিম্ন কোম্পানি  বাকি পরিমাণ ৮০ টি ট্রেনের অর্ডার পেয়েছে। এদের দুজনকেই প্রথম প্রোটোটাইপের রোলআউট তারিখ এপ্রিল 2024 বা তার আগে রাখা হয়েছে ।
Vande Bharat expresses 5 BEN copy
  • BHEL আরও জানিয়েছে যে 35 বছরের জন্য বার্ষিক রক্ষণাবেক্ষণ চুক্তি (AMC) এর জন্য একটি অতিরিক্ত আদেশও দেওয়া হয়েছে। চুক্তির শর্ত অনুসারে, কোম্পানি ৮০ টি স্লিপার ক্লাস বন্দে ভারত ট্রেন সরবরাহ করার সাথে সাথে 35 বছরের জন্য এর রক্ষণাবেক্ষণ এরও দায়িত্বে থাকবে ।
  • অপরদিকে টিটাগড়ের রিপোর্ট অনুসারে জানিয়েছে যে ভারতীয় রেলওয়ের নেটওয়ার্ক সম্প্রসারণের পরিকল্পনায় এই বন্দে ভারত ট্রেন নতুন রূপদান করেছে এবং জাতীয় রেল পরিকল্পনা অনুযায়ী অনুমান করা হচ্ছে আগত 2051 সালের মধ্যে যাত্রীদের চাহিদার কথা মাথায়রেখে ট্রেনের নেটওর্য়াক আরো  2.5 গুণ বৃদ্ধি করা হবে ৷

ভারতীয় প্রতিষ্ঠিত কোম্পানি গুলি যেমন : টাটা স্টিল, BHEL, RAIL VIKAS NIGAM Ltd., এবং Titagargh ওয়াগনের এতে ভূমিকা কি ?

 আগত সময়ে ভারতে বেশি করে উচ্চ-গতির (high-speed) রেল প্রযুক্তির বিকাশের লক্ষ্যে নরেদ্র মোদীর বন্দে ভারত প্রকল্পটি বেশ কয়েকটি প্রতিষ্ঠিত ভারতীয় কোম্পানির কাছ থেকে বিডিং এর জন্য সাড়া পেয়েছে , তাদের মধ্যে টাটা স্টিল, BHEL  (ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড), টিটাগড় ওয়াগনস লিমিটেড প্রমুখ উলেখ্য।

RAIL VIKAS NIGAM Ltd. (RVNL)

রেল বিকাশ নিগম রেল মন্ত্রকের দ্বারা অনুমোদিত ও নির্ধারিত রেলের বিভিন্ন ধরণের অবকাঠামো থেকে শুরু করে আরো অন্যান্য সেগমেন্ট যেমন  doubling, gauge conversion, new lines, রেলওয়ে বিদ্যুতায়ন, বড় সেতু, ওয়ার্কশপ, Production Units এবং রেয়াত অনুযায়ী রেলের সাথে মালবাহী পরিষেবা ইত্যাদি গুলির পর্যবেক্ষণ করে। 

  • কেন্দ্রীয় মন্ত্রী রাওসাহেব দানভে – লাতুরে RVNL এর মারাঠওয়াড়া রেলওয়ে কোচ কারখানায় 120টি উন্নত বন্দে ভারত ট্রেন আগস্টের মধ্যে তৈরির কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন। অপরদিকে কোচ তৈরির জন্য যে টেন্ডারিং প্রক্রিয়া চলছে তও চূড়ান্ত পর্যায়ে বলে তিনি দাবি করেছেন ।
  • যে ৫ জন বিডারের কথা আগে বলা হয়েছে তাদের মধ্যে RVNL ছিল সবচেয়ে কম এমাউন্ট বিড করা প্রার্থী যারা রাশিয়ার Transmashholding (TMH) এর সাথে যৌথ ভাবে এই বিডিংয়ে সামিল হন। TMH কোম্পানিটি রাশিয়ার Metrowagonmash Mytishchi বেসড একটি কোম্পানি। এছাড়াও, মিনিরত্ন পিএসইউ 378 কোটি টাকার MMRDA প্রকল্পের মুম্বাই মেট্রো লাইন 2B-এর জন্য সবচেয়ে কম বিড সাবমিট করে ।
  • এই মাসে, RVNL জয়পুর ডিভিশনের মাদার-সাখুন সেকশনে (51.13 কিমি) স্বয়ংক্রিয় ব্লক সিগন্যালিংয়ের ব্যবস্থা করার জন্য উত্তর পশ্চিম রেলওয়ে থেকে একটি 63 কোটি টাকার অনুমোদন পেয়েছে।
  • আলাদাভাবে, RVNL সম্প্রতি কিনেট রেলওয়ে সলিউশন নামে একটি subsidiary company এর  সাথে যুক্ত হয়েছে ।
  • As per technical chart, স্টকটি দৈনিক Daily TF-এ 50 এবং 200 EMA-এর উপরে ট্রেড করছে ও স্টকটি গত দুই মাসে প্রায় 100% রিটার্ন দিয়েছে।

b5

Tata Steel Ltd (TATASTEEL)

Tata Steel, ভারতের অন্যতম প্রধান ইস্পাত উৎপাদক, বন্দে ভারত ট্রেন তৈরির জন্য উচ্চ-মানের ইস্পাত প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ট্রেনের লাইটওয়েট এবং অ্যারোডাইনামিক ডিজাইনের জন্য বিশেষ ধরণের ইস্পাত প্রয়োজন যা শক্তিশালী হওয়ার সাথে সাথে ওজনে হালকা’ও।  সেক্ষত্রে টাটা স্টিলের advanced steel products গুলো ট্রেনের স্থায়িত্ব এবং কার্যকারিতা আরো বাড়িয়ে তুলবে বলে কোম্পানির আশ্বাস।।

  • কোম্পানিটি 16টি কোচ সহ 22টি ট্রেন তৈরির চুক্তি পেয়েছে।
  • তারা মূলত ট্রেনের বিভিন্ন পার্টস যেমন সিট্, প্যানেল, জানালা এবং Linke Hofmann Busch (LHB) ফার্স্ট এসি থেকে থ্রি-টায়ার কোচ তৈরি করবে।
  • 12 মাসের সময়সীমার সাথে প্রায় 145 কোটি টাকার (ট্রেন প্রতি) অর্ডার পেয়েছে।
  • কোম্পানির ভাইস প্রেসিডেন্ট দেবাশীষ ভট্টাচার্য কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানিয়েছেন কারণ টাটা স্টিলের তৈরি করা ট্রেনগুলি ভারতে প্রথমবারের মতো 180-ডিগ্রি ঘূর্ণায়মান সিট্ (rotational seats)  এবং বিমানের মতো যাত্রীদের সবধরণের সুবিধা প্রদান করা হবে।
b6
  • technical chart অনুসারে, TATASTEEL 102-110 লেভেলের strong support zone চারপাশে consolidate করছে এবং ডেইলি TF-এ প্রায় 50 এবং 200 EMA ট্রেড করছে।

Bharat Heavy Electricals Ltd (BHEL) 

খবর অনুযায়ী বন্দে ভারত প্রকল্পে BHEL, একটি বিখ্যাত ইঞ্জিনিয়ারিং এবং উত্পাদনকারী সংস্থা হিসেবে ট্রেনের জন্য ট্র্যাকশন সরঞ্জাম ও সিস্টেম সরবরাহ করবে। 

  • Titagarh Wagons Ltd এর সাথে কনসোর্টিয়ামে এই কোম্পানিটি  72 মাসের মধ্যে মোট 80টি ট্রেন তৈরি করবে।
  • ট্রেন তৈরীর পাশাপাশি BHEL এবং Titagarh Wagons এর কনসোর্টিয়াম 35 বছরের জন্য সেই সব ট্রেনগুলির পরীক্ষা, রক্ষণাবেক্ষণ এবং অন্যান্য বিষয়গুলিও নিশ্চিত করবে।
  • এই কোম্পানির তৈরী ট্রেনের সর্বোচ্চ গতি হবে 176 কিমি/ঘন্টা।
  • As per technical chart, BHEL এর স্টক price 200 EMA-তে সাপোর্ট নিয়েছে এবং ডেইলি TF-তে 50 EMA-তে সাপোর্ট নেওয়ার চেষ্টা করছে, এছাড়াও এটি গত সপ্তাহে’ই  ডাউনট্রেন্ড চ্যানেল ভেঙেছে।
Vande Bharat expresses 7 copy

Titagarh Wagons (TWL)

ভেলের মতোই Titagarh Wagons, ভারতের একটি নেতৃস্থানীয় রেলওয়ে প্রস্তুতকারক, যারা করে stainless steel shells সরবরাহের মাধ্যমে  বন্দে ভারত প্রকল্পের জন্য safety ও performance নিশ্চিত করতে সচেষ্ট।

• BHEL এবং TWL এর কনসোর্টিয়াম 72 মাসের মধ্যে মোট 80টি ট্রেন তৈরি করার উদ্যোগ নিয়েছে।

Vande Bharat expresses 8 copy
  • সম্প্রতি প্রবীণ বিনিয়োগকারী মধুসূদন কেলা-সমর্থিত মহিমা স্টকস প্রাইভেট লিমিটেড – টিটাগড় ওয়াগনস লিমিটেডে বিনিয়োগ করার পর এই স্টকটির  শেয়ার record high হিট করেছে যেখানে মহিমা স্টকস টিটাগড় ওয়াগনসে 19.68 লক্ষ শেয়ার হোল্ড করেছে , যা প্রায় কোম্পানির 1.65%
  • টেকনিক্যালসের দিক থেকে দেখলেও, TWL এখন আপট্রেন্ডে রয়েছে এবং ডেইলি TF তে সর্বকালের সর্বোচ্চ এবং 50 এবং 200 EMA এর উপরে ট্রেড করছে।

পশ্চিমবঙ্গের জন্য দারুন সুযোগ: উত্তরপাড়া প্ল্যান্ট থেকে 80টি বন্দে ভারত ট্রেন চালু হওয়ার পরিকল্পনা!

ট্রেনের প্রধান অংশগুলি কলকাতা থেকে প্রায় 15 কিলোমিটার দূরে টিটাগড় ওয়াগনস লিমিটেডের (TWL) উত্তরপাড়া প্ল্যান্টে তৈরি করা হবে, যেটির নামকরণ করা হবে টিটাগড় রেল সিস্টেমস।  TWL-এর ভাইস-চেয়ারম্যান এবং এমডি উমেশ চৌধুরী বলেছেন যে উত্তরপাড়া প্ল্যান্টের ৮০ টি বন্দে ভারত ট্রেন তৈরির প্রযুক্তিগত সক্ষমতা রয়েছে। তবে পরবর্তীতে আদেশের মাত্রার পরিপ্রেক্ষিতে কিছু ক্ষমতা সম্প্রসারণের (capacity expansion) এর প্রয়োজন হতে পারে  এবং এর জন্য 1,000 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যার মধ্যে 350 কোটি টাকা ইতিমধ্যেই বিনিয়োগ করা হয়েছে। শুধু তাই নয়, এই খবর অন্যান্য আরো বিষয় গুলিতেও অগ্রগতির ইঙ্গিত দিচ্ছে যেমন ,
  1. ভবিষ্যৎ কেন্দ্রীক চিন্তাভাবনা: বন্দে ভারতের নতুন এই উদ্যোগ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।
  2. অর্থনীতিকে জোরদার করা: টিটাগড়ের এই সংবাদ আনুষঙ্গিক শিল্পের বিকাশকে উদ্দীপিত করে এখানকার স্থানীয় বাসিন্দাদের জন্য কাজের নতুন সুযোগ তৈরি করতে পারে এবং পশ্চিমবঙ্গের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারে । 
  3. প্রযুক্তিগত অগ্রগতি: আধুনিকভাবে ডিজাইন করা বন্দে ভারত ট্রেনগুলির উত্পাদন উন্নত গবেষণা ও উন্নয়নকে উন্নীত করতে এবং রাজ্যের শিল্প সক্ষমতা বাড়াতে সাহায্য করবে।
  4. গ্লোবাল কম্পিটিশনে ভারতের নাম: টিটাগড়ের সাথে BHEL-এর এই কো-অপারেশন  global collaboration  এর ইঙ্গিত দেওয়ার সাথে সাথে গ্লোবাল প্রতিযোগীতায় (global competition) পশ্চিমবঙ্গের অবস্থানকে সুরক্ষিত করে ৷
 

Latest news অনুসারে, পশ্চিমবঙ্গে দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস রুট শুরু হতে চলেছে যা হাওড়া থেকে পুরী পর্যন্ত এক্সটেন্ড করা হবে বলে জানা যাচ্ছে ।

 উপসংহার

পশ্চিমবঙ্গে আরও বন্দে ভারত ট্রেনের প্রবর্তন রেল ভ্রমণের সামগ্রিক গুণমানকে উন্নত করবে বলে আশা করা হচ্ছে, যা যাত্রী, পর্যটক এবং ব্যবসায়ী ভ্রমণকারীদের জন্য দ্রুততর এবং আরও আরামদায়ক পরিবহণের মোড হিসেবে প্রমাণিত হবে। আবার অন্যদিকে বন্দে ভারত প্রকল্পের এই সাফল্য ভারতের সামগ্রিক পরিবহন এবং অবকাঠামো খাতে বিনিয়োগকারীদের মনোভাবকে বদলাতে সাহায্য করবে ফলে তারা বেশি করে এই জাতীয় প্রকল্পের সাথে জড়িত কোম্পানিগুলি যেমন টাটা স্টিল, BHEL, TWL, RVNL ইত্যাদির মতো স্টকগুলিকে আরও প্রাধান্য দেবে । তবে মাথায় রাখবেন শেয়ার বাজারে লাভ বা লোকসান অন্যান্য নানান গুরুত্বপূর্ণ কারণের উপর নির্ভর করে তাই যেকোনো ইনভেস্টমেন্টের আগে বিনিয়োগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া অতিআবশ্যিক ।

এই Revolutionary বন্দে ভারত প্রকল্প সম্পর্কে আপনি কী মনে করেন তা নিচে কমেন্টের মাধ্যমে আমাদের জানান।
ও সাথে সাথে জানাতে পারেন টাটা স্টিল, BHEL, TWL, RVNL-এর মতো স্টকগুলিতে বিনিয়োগ করার সঠিক সময় কি না, আপনি কি মনে করছেন? 

 

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

One Ping

  1. Pingback: 26000 Cr revolutionary Vande Bharat project's Impact on Indian Stock Market! - INVESMATE Blog

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

become a PRO in the Stock Market?
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE