সোশ্যাল স্টক এক্সচেঞ্জ – SEBI দ্বারা প্রবর্তিত একটি মহৎ প্রকল্প।

Table Of Contents Show
Read this blog in ENGLISH

অবশেষে Securities and Exchange Board of India(SEBI), National Stock Exchange (NSE)কে একই প্লাটফর্মের under এ নতুন বিভাগ হিসাবে Social Stock Exchanges (SSE) চালু করার অনুমোদন দিল। 

সোশ্যাল স্টক এক্সচেঞ্জ
এই প্রতিবেদন থেকে আপনারা জানতে চলেছেন

👉 SSE সম্পর্কে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের প্রস্তাব

👉 সোশ্যাল স্টক এক্সচেঞ্জ (SSE) কাকে বলে ? 

👉 সোশ্যাল স্টক এক্সচেঞ্জের সুবিধা কি ?

👉 SSE-এর বিষয়ে অন্যান্য দেশগুলির পদক্ষেপ  

👉 সোশ্যাল স্টক এক্সচেঞ্জের পরিপ্রেক্ষিতে Social Enterprise-এর ধারণা

👉 SSE-এর পরিপ্রেক্ষিতে For Profit Social Enterprise এবং Not-for-Profit Organizations গুলির ধারণা 

👉 Zero Coupon Zero Principal Instruments কি? কিভাবে এই ZCZP ইন্সট্রুমেন্টসগুলি SSE-তে ব্যবহার করা হয়?

👉 সর্বোপরি, Retail Investors রা কিভাবে এই  SSE Segments গুলিতে বিনিয়োগ করতে পারবেন?

যাত্রা শুরুর প্রথম ধাপ : শ্রীমতি নির্মলা সীতারামনের ১৯-২০ অর্থবর্ষের অভাবনীয় প্রস্তাব।

How did the journey begin:Social Stock Exchange

শ্রীমতি নির্মলা সীতারামন গত ২০১৯-২০২০ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটের এক বক্তৃতার মাধ্যমে  সর্বপ্রথম SEBI-এর  regulatory ambit এর তত্বাবধানে  Social Stock Exchanges চালনার Concept পেশ করেন।  

 

বলাবাহুল্য, আমাদের দেশে  ইতিমধ্যেই এমন হাজারো বেসরকারি charitable সংস্থা সমাজকল্যাণে সফলভাবে কাজ করে চলেছে।  এই পরিস্থিতিতে  SSE চালু করার ব্যাপারে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। 

শ্রীমতি সীতারামনের SSE এর ধারনা পরিস্কার করার জন্য জানিয়েছেন যে, capital market andএবং mass social enterprises-এর মধ্যেকার ব্যবধান দূর করতে পুঁজি জোগাড় করার পদ্ধতিকে আরো সহজ করে তোলা দরকার।

মূলত আমাদের দেশে যে সমস্ত charitable সংস্থাগুলি বেসরকারি ভাবে actively run করছে তাদের Fund Raising এর ক্ষেত্রে প্রধানত দুধরণের সমস্যার সম্মুখীন হতে হয়। 

এক, বেসরকারি হওয়ার দরুন এজাতীয় সামাজিক কাজে জড়িত সংস্থা গুলির ব্যাপারে বেশিরভাগ সাধারণ মানুষেরই কোনো ধারণা থাকে না ফলে সাহায্যে আগ্রহী হওয়া সত্ত্বেও সেইসব মানুষদের কাছ থেকে উপযুক্ত পরিমান অর্থ সংগ্রহ করাটা এইসব সংস্থাগুলির ক্ষেত্রে রীতিমত একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। 

দ্বিতীয়, অনেকসময় donars রা অর্থ সাহায্যের পরে  তাদের সেইসব ডোনেশন সঠিক খাতে- সঠিক ভাবে ব্যবহৃত হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত হতে পারেন না। 

এই সমস্যার সমাধানে এবং সমাজকল্যানে কাজ করা এই সমস্ত সংস্থাগুলির ব্যাপারে আরো মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে SSE-কে একটি স্বয়ংক্রিয় ও স্বাধীন সংস্থা হিসাবে শুরু না করে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের মধ্যেই একটা আলাদা segment হিসেবে Social Stock Exchange কে equity, ZCZP অথবা Mutual Fund এর মতো securities কে issue করার মাধ্যমে কাজ করার প্রস্তাব দেন সীতারামন

👉সোশ্যাল স্টক এক্সচেঞ্জ (SSE) কি?

Social Stock Exchange (SSE) হল existing Stock  Exchanges-এর এমন এক  কনসেপ্ট যার মধ্য দিয়ে Stock Exchange প্লাটফর্মের মাধ্যমেই Social Enterprise গুলি নানান সামাজিক কাজের জন্য জনসাধারণের কাছ থেকে খুব সহজেই ফান্ড সংগ্রহ করতে পারবে । SSE, Social Enterprises এবং Fund  Providers মাঝের এমন একটি মাধ্যম যা যেসব সংস্থা প্রতক্ষ্য বা পরোক্ষ ভাবে নানা মাজকল্যান কার্যকলাপের সাথে জড়িত তাদের চিহ্নিত করতে সাহায্য করে যারা অর্থমন্ত্রীর  বক্তব্য অনুসারে Non-profit সংস্থা গুলি অর্থাৎ যাদের কে NPO বলা হয়ে থাকে, তারা খুব সহজেই SSE প্লাটফর্মে নাম নথিভুক্ত করার মাধ্যমে এবং তাদের সমাজকল্যান কাজের ব্যাপারে নিয়মিতভাবে তথ্য দিতে থাকে তারা খুব সহজেই fund raising প্রক্রিয়া শুরু করতে পারবে। এই NPOগুলি যদি SSE থেকে Fund না নিলেও তাদের কাজের ব্যাপারে নিয়মিতভাবে তথ্য দিয়ে যেতে হবে। 

Participants of the social stock exchange

Participants of the social stock exchange

👉 Social Stock Exchange-এর সুবিধা

  • সহজে মার্কেট Access korar subidha 

    একটি Social Stock Exchange (SSE) প্রতিষ্ঠা প্রস্তাবনার পিছনে মূলত দুটি প্রধান কারণ। এক, এমন এক প্লাটফর্ম তৈরি করা যার মাধ্যমে investors ও donors-দের একই ছাতার তলায় আনা সহজ হবে।  Social Enterprise-গুলির সঙ্গে  সম্ভাব্য investors ও donors-দের যোগাযোগ বাড়বে ফলে স্বচ্ছতা এবং দায়িত্ব দুটোই বাড়বে

  • Investor and Investeeদের একসাথে, হাতে হাত মিলিয়ে কাজ করার সুযোগ  

    যেমনটা আগে বলা হয়েছে যে, এই জাতীয় Social Stock Exchange (SSE) establishing এর মাধ্যমে উভয় পক্ষের মধ্যে Transparency ও flexibility বাড়ানো আরো সহজ হবে। SSEতে বিনিয়োগের ক্ষেত্রে flexibility এবং সহজে capital পাওয়া গেলে যেসব investors এবং recipients একই উদ্দেশ্যে কাজ করছে তাদের একসঙ্গে কাজ করা আরো সহজ হবে। একই উদ্দেশ্য নিয়ে যেসব investors এবং investees কাজ করছে টাদের মধ্যে যোগাযোগ আরো সহজ হবে

  • Performance-এর দিকে নজর দেওয়ার সুবিধা 

    SSE কে তার  তালিকাভুক্ত কোম্পানিগুলির কাজের উপর কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে , যা ভবিষ্যতে philanthropic culture কে প্রাধান্য দিতে সবদিক থেকে  সাহায্য করবে।     

  • SSE-এর সাশ্রয়ী (cost-effective) সমাধান

    SSE, NPO সংস্থা ও investors দের কথা মাথায় রেখে এবং এইজাতীয় কার্যকলাপকে বেশি করে প্রাধান্য দিতে প্লাটফর্মে রেজিস্ট্রেশনের জন্য একটি ন্যূনতম ফি রেখেছে যেখানে আরো বলা হয়েছে listing অথবা admission costs হিসেবে কোনোরকম ফি নেওয়া হবে না।   

Social enterprises-এর জন্য নতুন দিশা

  • শ্রীমতি সীতারামানের এই প্রস্তাব সেইসব বেসরকারি social enterprises এর ক্ষেত্রে যুগান্তকারী সুযোগ বলে প্রমাণিত হয়েছে যার ফলে Central এবং State governments গুলি খুব সহজেই ভবিষ্যতে তাদের বিভিন্ন উন্নয়নের পরিকল্পনাকে বাস্তবায়িত করতে পারবে।    SSE আসলে এমন এক প্ল্যাটফর্ম যা social enterpriseগুলিকে ফান্ড জোগাড় করার ক্ষেত্রে বিকল্প পথের সন্ধান দেবে।   SSE-এর মাধ্যমে social enterpriseগুলি তাদের নিজেদের কাজের লক্ষ্য পূরণে আরো বেশি উৎসাহ পাবে। 

অন্যান্য দেশগুলিতে SSE-এর প্রয়োগ

  • এই ধরণের SSE কনসেপ্ট ভারতবর্ষে নতুন হলেও পৃথিবীর অন্যান্য দেশ যেমন সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাজ্য এবং  কানাডা সহ বেশ কয়েকটি দেশে অনেক আগে থেকেই SSE-এর প্রচলন রয়েছে । এই দেশগুলি মূলত healthcare, ecology, and transportation ক্ষেত্রে কাজ করা সংস্থাগুলিকে ফান্ড raising এর অনুমতি দিয়ে থাকে।  

সোশ্যাল স্টক এক্সচেঞ্জের পরিপ্রেক্ষিতে Social Enterprise এর ধারণা

Social Enterprise

প্রসঙ্গতঃ যেসব social enterprises সমাজকল্যানে কাজ করছে এবং নিজেদের উদ্দেশ্যকে মোটামুটি বাস্তবায়িত করতে পারছে তাদের Social Stock Exchange দুটি ভাগে ভাগ করেছে। 

১. Not-for-profit organization

২. For-profit social enterprise 

ICDR Regulations 292E(2) এর মতে যেকোনো Not-for-profit organization বা For-profit social enterprise গুলিকে মূলত তিনটি  criteria মেনে চলা অতি আবশ্যিক।  এই criteria গুলিতে পরিষ্কার করে বলা হয়েছে SSE বা SME এর মাধ্যমে listing এ ইচ্ছুক enterprises গুলিকে  Regulation 292E(2)(a) তে উল্লেখিত activities লিস্টের যেকোনো একটি বিষয়ে কাজ করা বাঞ্চনীয় এবং কেন্দ্রীয় বা রাজ্য সরকারের উন্নয়ন অগ্রাধিকারগুলি থেকে বঞ্চিত রয়েছে প্রান্তিক বা সুবিধাবঞ্চিত জনসংখ্যা বা অঞ্চলগুলিতে বেশি করে পরিষেবা প্রদানের দিকে মনোনিবেশ করতে হবে । এছাড়াও social enterprise হিসাবে স্বীকৃতি লাভ করতে কোনো সংস্থাকে প্রমান করতে হবে যে তার কাজের অন্ততঃ 67% কাজ ঐ নির্দিষ্ট জনগোষ্ঠীর জন্য করা হয়েছে।  নীচের পদ্ধতিগুলির যেকোনো একটি অনুসরন করে তা করা যেতে পারে। 

১. গত তিন বছরে কোম্পানির revenu-এর ন্যূনতম 67% ঐ নির্দিষ্ট জনগোষ্ঠীর জন্য কাজ করে আয় করা হয়েছে। 

বা

২. কোম্পানীটি যেন অবশ্যই গত তিন বছরে তার মোট ব্যয়ের কমপক্ষে 67% টার্গেট জনগোষ্ঠীর উন্নয়নের জন্য ব্যয় করেছে। 

বা

৩.কোম্পানি থেকে সুবিধাপ্রাপ্ত এমন targeted population যেন তাদের বিগত তিন বছরে মোট গ্রাহক বেস এবং/অথবা সুবিধাভোগীদের থেকে কমপক্ষে 67% লাভ করেছে ।

যাইহোক, NSE প্রদত্ত নথি অনুসারে শুধুমাত্র কর্পোরেট ফাউন্ডেশন, রাজনৈতিক বা ধর্মীয় সত্ত্বা, পেশাদার বা বাণিজ্য সমিতি, infrastructure কোম্পানি, এবং হাউজিং কোম্পানিগুলিকে  social enterprises হিসাবে গণ্য করা হবে না।  

SSE-এর পরিপ্রেক্ষিতে For Profit Social Enterprise-এর ধারণা

What is a For Profit Social Enterprise in the context of Social Stock Exchange?

For profit organization সেইসব Social enterprise যারা social welfare এর পাশাপাশি  profit করার উদ্যেশেও কাজ করে থাকে এবং এই জাতীয় Enterprises গুলি নিম্নিলিখিতি categories এর অন্তর্ভুক্ত:   

 

১. Companies Act, 2013 অনুসারে প্রতিষ্ঠিত কোম্পানী যা লাভ করার উদ্দেশ্য নিয়ে কাজ করে এবং Companies Act, 2013 (18 of 2013) এর section 8 অনুসারে কোম্পানীগুলি ের আওতায় পড়ে না।  

। আইনি স্বত্ত্বা যা ব্যবাসায়িক লাভ করার উদ্দেশ্যে কাজ করে।   

SSE-এর পরিপ্রেক্ষিতে Not-for-Profit Organization কাদের বলে?

Not-for-Profit Organisation in the context of Social Stock Exchange?

একটি non-profit organization সেইসব social enterprise যা নির্দিষ্ট কিছু শর্ত পূরণ সক্ষম। 

১. এটি এমন একটি charitable society যারা Societies Registration Act of 1860 (21 of 1860) এর অন্তর্ভুক্ত। 

২. SEBI দ্বারা মনোনীত অন্য কোনো সত্তা।

৩. এটি এমন একটি public trust যা কোনো নির্দিষ্ট রাজ্যের অন্তর্ভুক্ত charitable organization হিসেবে enlisted.  

Zero Coupon Zero Principal Instruments কি? কিভাবে এই ZCZP ইন্সট্রুমেন্টস গুলি Not for Profit সংস্থাগুলিকে সাহায্য করতে পারে?

Zero Coupon Zero Principal

Zero-coupon বন্ড হল সেইসমস্ত বন্ড যেগুলো কোনো সুদ দেয় না। পরিবর্তে,  বিনিয়োগকারীরা তাদের face value হিসেবে একটি উল্লেখযোগ্য ছাড়ে এই বন্ডগুলি কিনতে পারেন, যা বন্ডটি তার maturity date পৌঁছানোর পরে বিনিয়োগকারী যে পরিমাণ কিনেছিলেন সেই amount টি আবার তুলে নিতে পারেন।  Non-profit organizations গুলিই একমাত্র Zero-coupon bonds ইস্যুর মাধ্যমে SSE থেকে ফান্ড কালেক্ট করতে পারবে। 

তাহলে For-profit সংস্থা গুলোও কি তাদের funds raise করতে এই Zero Coupon Zero Principal Instruments ইস্যু করতে পারে?  

 যে সংস্থাগুলির প্রাথমিক লক্ষ্যই হলো মুনাফা করা সেইসব সংস্থাগুলি তাদের মূলধন বাড়ানোর উপায় হিসাবে এই Zero Coupon Zero Principal Instruments ব্যবহার করতে পারবে না।   শুধুমাত্র SSE-তে রেজিস্টার্ড  non-profit organizations এই Instruments ইস্যু করতে পারবে। 

সর্বোপরি, কিভাবে Retail এবং Institutional Investors উভয়েই এই  SSE Segments গুলিতে বিনিয়োগ করতে পারবেন? 

Retail investors রা শুধুমাত্র Main Boardএর অধীনে for-profit social enterprises দ্বারা প্রদত্ত সিকিউরিটিগুলিতে বিনিয়োগ করতে পারে। অন্য সব ক্ষেত্রে, SSE দ্বারা জারি করা সিকিউরিটিজে শুধুমাত্র institutional investors and non-institutional investors বিনিয়োগ করতে পারেন। 

উপসংহার 

আমাদের মানতেই হবে capital market এবং mass social enterprisesগুলিকে একই ছাদের তলায় আনার এই যে প্রয়াসের প্রশংসার হকদার। 

এই আর্টিকেলটির মাধ্যমে SSE তে ব্যবহৃত অনেক নতুন terms এর সাথে আমরা পরিচিত হলাম। 

আর আমরা এই মুহূর্তে মার্কেটে SSE চালু হওয়ার অপেক্ষায় রয়েছি যাতে সেই অনুযায়ী আমরা আমাদের investment সিদ্ধান্ত নিতে পারি।  

 

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

One Ping

  1. Pingback: Social Stock Exchange - a Noble Approach Introduced by SEBI

2 Comments

  1. Avatar photoKushabh Das Reply

    এই ব্লগটি একটি সামাজিক স্টক এক্সচেঞ্জের ধারণা এবং আরও টেকসই এবং ন্যায়সঙ্গত বিশ্ব তৈরির জন্য এটির সম্ভাব্যতা সম্পর্কে আরও শিখতে আগ্রহী প্রত্যেকের জন্য একটি অসামান্য সম্পদ।

    এই ব্লগের বিষয়বস্তু তথ্যপূর্ণ এবং আকর্ষক উভয়ই। লেখকরা জটিল বিষয়গুলিকে ভেঙে ফেলার এবং তাদের বোঝার সহজ উপায়ে ব্যাখ্যা করার একটি দুর্দান্ত কাজ করেন, এমনকি যারা অর্থ বা অর্থনীতিতে পটভূমি নেই তাদের জন্যও। উপরন্তু, ব্লগটি সামাজিক স্টক এক্সচেঞ্জের সাথে সম্পর্কিত বিস্তৃত বিষয়গুলি কভার করে, যার মধ্যে রয়েছে সামাজিক উদ্যোগে বিনিয়োগের সুবিধা, অর্থনীতিতে সামাজিক স্টক এক্সচেঞ্জের প্রভাব এবং ক্ষেত্রের সর্বশেষ উন্নয়নগুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

become a PRO in the Stock Market
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE