SGB: Gold-এ বিনিয়োগ করার সব থেকে নিরাপদ উপায় !

Sovereign Gold Bond (SGB) বা সার্বভৌম গোল্ড বন্ড এই সময়ের অত্যন্ত জনপ্রিয় এবং নিরাপদ একটি বিনিয়োগ পদ্ধতি। বিশেষত বর্তমানে যখন ফিজিক্যাল গোল্ড হোল্ডিং খুবই ঝুঁকিপূর্ণ ও depreciation cost সাপেক্ষ, এবং যদি কারণবশত বেশি পরিমান Gold সঞ্চিত রাখতে হয় সেখানেও আবার বাড়তি  লকার চার্জেস প্রযোজ্য।

উল্লেখ্য, বর্তমানে এই Sovereign Gold Bond Scheme 2023-24 এর সিরিজ ১ টি সাবস্ক্রিপশনের জন্য সোমবার, 19 জুন, এবছর থেকে খোলা হয়েছিল যা এর পরবর্তী শুক্রবারে বন্ধ হয় ও এর বন্ড ইস্যু করার ধার্য্য তারিখটি ছিল  ২৭ জুন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)-এর ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুসারে, FY24-তে দুটি ধাপে এই SGB ইস্যু করা হবে। এরই সাথে Sovereign Gold Bond Scheme 2023–24 এর সিরিজ II () টি সাবস্ক্রিপশনের জন্য আগামী 11ই সেপ্টেম্বর থেকে খোলা হবে যা 15 সেপ্টেম্বর, 2023-এ বন্ধ করা হবে। এবং সেক্ষেত্রে এর ইস্যু জারি করার তারিখটি হবে 20 সেপ্টেম্বর, 2023।

আজকের এই ব্লগটির মাধ্যমে, আমরা SGB সম্পর্কে বিস্তারিতভাবে  আলোচনা করেছি যা আপনাকে এর সমস্ত বিবরণ বিশদে জানতে সাহায্য করবে।

কিন্তু Sovereign Gold Bonds কে বিশদে জানার আগে চলুন জেনে নেওয়া যাক এখানে বার বার ব্যবহৃতবন্ডশব্দটির মানে কি ?

বন্ড হল সেই সমস্ত নির্দিষ্ট-আয়ের উপকরণ (fixed-income instrument) যা কেবল মাত্র কোনো সরকারি সংস্থা বা কর্পোরেশন তাদের বিশেষ দরকারে পাবলিকের কাছ থেকে funds সংগ্রহের প্রয়োজনে Publicly ইস্যু করে থাকে। এবং বিনিময়ে, এই সমস্ত বন্ডস’গুলি Investors দের financial পোর্টফোলিওতে একটি আর্থিক stability component হিসেবে যোগদান হতে সহায়তা করে।

কেন্দ্রীয় সরকার 2015 সালেই সার্বভৌম গোল্ড বন্ড স্কিমকে প্রবর্তন করেছিল যাকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) ঘোষণা অনুসারে বিভিন্ন সময়ে investment purpose ও Fund raise এর জন্য খোলা হয়ে থাকে ।

যেমনটা আগে বলা হয়েছে, Sovereign Gold Bonds গুলি ভারত সরকারের পক্ষ থেকে RBI দ্বারা একটি financial instrument হিসেবে জারি করা হয়, যা একজন বিনিয়োগকারীকে Gold -এ সরাসরি Invest করার সুযোগ করে দেয়, কোনোরকম Physical সোনার গহনা, কয়েন বা সোনার বার না কিনেই বা Hold না করেই।  এবং এর মাধ্যমে বিনিয়োগকারী প্রতি বছর প্রায় 2.5% হারের একটি নির্দিষ্ট সুদ উপার্জন করে থাকেন যা পরবর্তীতে  তিনি চাইলেই স্টক এক্সচেঞ্জে সেই বন্ডগুলিকে আবার ট্রেডিং purpose-এও ব্যবহার করতে পারবেন।

আপনি নগদে (Cash -এ) এই সার্বভৌম সোনার বন্ড কিনতে পারবেন এবং maturityতে  সেটিকে রিডিম’ও (redeem) করতে পারবেন । উলেখ্য এই issue price ও redemption price, Indian Bullion and Jewellers Associationএর দ্বারা নির্ধারিত দামেই স্থির করা হয়, যা Calculate করা হয় ৯৯৯-খাঁটি সোনার বিগত তিনদিনের closing price-এর গড় করে। 

Sovereign Gold Bond (SGB) কি ? এবং একে ইস্যু করার দায়িত্বে কারা ?

SGB হল সরকারী একটি security যা সোনাকে মূল্যায়ন করতে সাহায্য করে এবং যাকে গ্রাম (g) দ্বারা চিহ্নিত করা হয়। এই SGB হলো Physical Gold Holding-এর বিকল্পিত চিহ্ন, যেখানে Investor-কে ইস্যু Price-এর সমতুল্য Cash Pay করতে হবে ও maturity-এর পরে Bond-গুলিকে আবার Cash -এই Redeem করতে পারবে। 

এই সমস্ত বন্ডগুলি ভারত সরকারের হয়ে রিজার্ভ ব্যাঙ্ক জারি করে থাকে

আমরা কেন physical gold-এর পরিবর্তে SGB কিনব? এতে আমাদের সুবিধা কি?

প্রথমত, বিনিয়োগকারী একটি নির্দিষ্ট পরিমাণ সোনার জন্য যে অর্থ প্রদান করেন তা সুরক্ষিত থাকে কারণ সে আসল বাজার দরেই তার মূলধন ফেরত পায়  redemption বা premature redemption করা কালীন।  এখানে উলেখ্য SGB-এর সোনা হোল্ড এর অফার Physical Gold এর তুলনায় শতাধিক ভালো, যেখানে আবার Physical Gold বাড়তি Risk বা storage costs-ও নেই। সর্বোপরি এখানে বিশেষ ভাবে maturity বা periodic interest-এর সময়ে বিনিয়োগকারীকে সোনার Standard  বাজার দর হিসেবেই মূল্য প্রদান করা হয়ে থাকে । এছাড়াও SGB-এ Physical সোনার মতো চার্জ অথবা বিশুদ্ধতা পরীক্ষার ঝামেলাও নেই । আর আপনার সমস্ত হোল্ডিং বন্ডগুলি রেকর্ড RBI তথা Demat form-এ সেভ করা থাকে ফলে, তথ্য হারিয়ে যাওয়া বা অন্যান্য রিস্কের’ও কোনো ঝামেলা থাকে না। 

SGB-তে বিনিয়োগ করার কোনো ঝুঁকি আছে কি?

এত কিছু ভালোর মধ্যে SGB-তে একটু লসের ভয় থেকেই থাকে যা সোনার বাজারদরের ওঠা নামার ওপর নির্ভর করে। তদাপি সেক্ষেত্রেও বিনিয়োগকারী total যে পরিমান Golds Unit Hold করেন তা লসের ভয় নেই।  তবে বিগত 100 বছরের সোনার বাজার মূল্যের তথ্য পরিসংখ্যানের পর যা দেখা গেছে, সোনা বিনিয়োগ সবসময়ই লাভজনক যা Indian Inflation এর সময়েও কার্যকর।

SGB-তে বিনিয়োগের সর্বনিম্ন এবং সর্বোচ্চ সীমা কত?

প্রথমেই বলি, এই বন্ডগুলি এক গ্রাম (g) সোনার মূল্যে নির্ধারিত হয়, এবং এটাই হচ্ছে এর ন্যূনতম বিনিয়োগ, ও যার বাড়তি সংখ্যার বিনিয়োগের ক্ষেত্রে এর এক গ্রাম (g) এর গুণিতকের সমান হারে লিমিট সংখ্যা বাড়তে থাকে।

  • Individuals ও HUFs দের জন্য এর maximum limit হল 4 kg,
  • এবং যৌথ হোল্ডিংয়ের ক্ষেত্রে, সীমাটি প্রথম আবেদনকারীর জন্য প্রযোজ্য।
  • পরিবারের প্রত্যেক সদস্য তার নিজের নামে বন্ড কিনতে পারবেন
  • ও অন্যদিকে একজন বিনিয়োগকারী প্রতি বছর সর্বাধিক 4 কেজি সমতুল্য Bond কিনতে পারেন যা কোনো একটি অর্থবছরে SGB holding -এর সর্বোচ্চ সীমা ।

SGB সুদের হার কত এবং তা কিভাবে পরিশোধ করতে হবে?

প্রাথমিক মূল্য বিনিয়োগের ওপর Bonds bear interest rate হবে বার্ষিক 2.50 শতাংশ (fixed rate). এছাড়াও অর্ধ-বার্ষিকি সুদ বিনিয়োগকারীর ব্যাংক একাউন্টে সরাসরি Credited হবে এবং শেষ সুদটি maturity এর সময়ে principal Amount-এর সাথে প্রদেয় হবে।
SGB এর মান কিভাবে গণনা / নির্ধারণ করা হয়?

India Bullion and Jewellers Association Ltd. (IBJA)  এর দ্বারা প্রকাশিত তথ্য অনুযায়ী বন্ডের নমিনাল সাবস্ক্রিপশন মূল্য নির্ধারিত হয় আগের সপ্তাহের শেষ তিনটি কার্যদিবসের Closing Price-এর ওপর সোনার 999 বিশুদ্ধতার মানের সরল গড়ের উপর ভিত্তি করে। এবং উদাহরণ স্বরূপ এক্ষেত্রে দিন গুলি ধরা যেতে পারে 14 জুন, 15 জুন এবং 16 জুন, 2023।

আপনি কিভাবে SGB অনলাইনে কিনবেন?

আপনি যদি SGB-তে অনলাইনের মাধ্যমে বিনিয়োগ করতে চান কিন্তু  চিন্তিত এই ভেবে যে এটির জন্য অনেক  কাগজপত্রের প্রয়োজন হতে চলেছে তাহলে জেনে অবাক হবেন যে SGB-তে বিনিয়োগ করা এখন খুবই সহজ, যা আপনি অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে বা অফলাইনেও আলাদা ভাবে SGB-তে বিনিয়োগ করতে পারেন।

SGB-তে অনলাইন বিনিয়োগ (Primary Issuance)

অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে সোনার স্কিমগুলিতে বিনিয়োগ করা খুবই সহজ, কোনোরকম ঝামেলা ছাড়াই । আপনার যদি SGB Allowed এমন কোনো Listed commercial bank-এ নিজের account থাকে তাহলে সেখানে আপনি খুব সহজেই ওয়েবসাইটের নির্দেশাবলী অনুসরণ করে SGB-র আবেদন করতে পারবেন।

এছাড়াও আপনি আপনার broker-এর সাহায্যে নিজস্ব Brokering Mobile App বা Website এর মাধ্যমে  সরাসরি SGB-তে বিনিয়োগ করতে পারেন

 

*SGB-র ডিজিটাল কেনাকাটার সম্প্রসারণের জন্য, যাতে করে বেশি সংখ্যক মানুষ এতে ডিজিট্যালি, কোনোরকম ঝামেলা ছাড়া নিবেশ করতে সক্ষম হয় তাই এর অনলাইন purchasing/ অ্যাপ্লিকেশনের ধার্য্য মূল্য হিসেবে প্রতি গ্রামে ৫০ টাকা রাখা হয়েছে…যা খুবই সামান্য

SGB-তে অফলাইন বিনিয়োগের পদ্ধতি (Primary Issuance)

আপনি যদি অনলাইন বিনিয়োগে আগ্রহী না থাকেন সেক্ষেত্রে আপনি আপনার নিকটতম registered commercial bank, stockbroking agency, বা পোস্ট অফিসে সরাসরি গিয়ে Sovereign Gold Bond Scheme-এ নিবেশ করতে পারেন – তবে এক্ষেত্রে মনে রাখবেন যেন আপনার ব্যাংকটি অতি আবশ্যিক Sovereign Gold Bond Scheme’s services offer-কে নিশ্চিত করে। 

সেকেন্ডারি মার্কেটের মাধ্যমে SGB-তে বিনিয়োগ

পূর্বে issued হওয়া SGB গুলো স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করে সাধারণ স্টকের মতই market hour-এ ট্রেড করা হত এবং এক্ষেত্রে Investors-রা চাইলে secondary market-এর মাধ্যমেও SGBকে কেনা বেচা করতে পারেন। সাধারণত কম  liquidity থাকার জন্য এই সমস্ত secondary market-এ অনেক discounted Price-এ SGB-কে ট্রেড করা যায়। তাই আপনিও যদি গোল্ডে pocket friendly উপায়ে বিনিয়োগ পন্থার সন্ধানে থাকেন তবে সহজেই সেকেন্ডারি মার্কেটের মাধ্যমে SGB-কে ডিসকাউন্টে কিনে সোনায় বিনিয়োগ করতেই পারেন।

কারা SGB তে বিনিয়োগের জন্য যোগ্য? (Eligibility)

Foreign Exchange Management Act, 1999 অনুসারে ভারতে বসবাসকারী যেকোনো ব্যক্তি SGB-তে বিনিয়োগ করার জন্য যোগ্য বিবেচিত হবে। এছাড়াও যোগ্য তালিকাভুক্ত Investorsরা যাদের মধ্যে আছেন স্বতন্ত্র বিনিয়োগকারীরা, HUF, কোনো ট্রাস্ট Body, বিশ্ববিদ্যালয় এবং সর্বোপরি যেকোনো charitable institutions — তারাও চাইলে এই Scheme-এর Under-এ আসতে পারেন। এছাড়াও স্বতন্ত্র বিনিয়োগকারীরা তাদের residential স্ট্যাটাস resident থেকে  non-resident-এ পরিবর্তনের সময়েও SGB হোল্ড করে রাখতে পারবেন। 

এক্ষেত্রে Know-Your-Customer বা KYC-এর নিয়মগুলি কী কী?

প্রতিটি আবেদনের সাথে অবশ্যই বিনিয়োগকারীকে Income Tax Department প্রদত্ত ‘PAN Number’ উল্লেখ করতে হবে।

বিনিয়োগের নিয়ম
  • আপনি যৌথ নামে SGB-তে বিনিয়োগ শুরু করতে পারেন, তবে সেক্ষেত্রে বার্ষিক সাবস্ক্রিপশন সীমা শুধুমাত্র প্রথম ধারকের (First Holder) জন্য প্রযোজ্য।
  • এখন অপ্রাপ্তবয়স্করাও চাইলে Gold বন্ডে বিনিয়োগ করতে পারবে এবং সেক্ষেত্রে তার অভিভাবক প্রয়োজনীয় নথিপত্র সহ নাবালকের পক্ষে আবেদন করবেন ।
  • পরিবারের প্রতিটি সদস্য নির্দিষ্ট বার্ষিক সীমার অধীনে থেকে তাদের নামে পৃথক পৃথকভাবে বিনিয়োগ করতে পারবেন।
  • আপনি যখন স্কিমে আবেদন করবেন, তখন আপনাকে আপনার identity documents সাদৃশ্য একটি unique investor ID দেওয়া হবে, এবং এর মধ্যেই পরবর্তীতে আপনার Subsequent investmentsগুলির রেকর্ড থাকবে।
  • তবে ডিম্যাট ফর্মে বিনিয়োগ করতে চাইলে, আপনার PAN numberটিই unique identifier হিসেবে বিবেচিত হবে।
মেয়াদ

এই গোল্ড বন্ডের সর্বাধিক হোল্ডিং মেয়াদ হল আট বছর; তবে early encashment বা redemption করতে চাইলে ইস্যু করা coupon payment তারিখ থেকে পাঁচ বছর অতিক্রম হয়ে যাওয়ার পর তা করা সম্ভব হবে । আবারও উলেখ্য আপনার Bond টি যদি demat form-এ হোল্ড করা থাকে সেক্ষেত্রে আপনি চাইলেই  Stock exchanges এর মাধ্যমে একে ট্রেড করতে পারবেন।

সুদ পরিশোধ (Payout)

যেমনটা আমরা জানি আমাদের সঞ্চিত Physical gold সময়ের সাথে সাথে যেমন বাজারে সোনার দাম বাড়তে থাকে, সেই মানে এটির’ও value বৃদ্ধি হতে থাকে।  তবে এক্ষেত্রে কিন্তু পুরো হোল্ডিং সময়কালে এটি আমাদের আর অন্য কোনো রিটার্নস দিতে অক্ষম — অর্থাৎ সহজ কথায় বলতে গেলে আপনার invested principal একপ্রকার locked হয়ে থাকে সেই সমস্ত Physical gold গুলিতে, যতক্ষণ না আপনি সেই সোনা গুলিকে বিক্রি করছেন।   

কিন্তু গোল্ড বন্ডের সাথে আপনার initial investment-এর ওপর প্রতি বছর 2.5%-এর  একটি নির্দিষ্ট সুদের হারে উপার্জন করার সুযোগ রয়েছে, যা কিনা আপনার ব্যাঙ্ক একাউন্ট-এ semi-annually credited হয় ও সবচেয়ে শেষ interest-টি maturity-এর সময়ে principal এমাউন্টের সাথে pay করা হয়।

কর অব্যাহতি (Exemption)

Sovereign Gold Bonds-এর ওপর বিভিন্ন সময়ে ও এর বিভিন্ন স্টেজে নানান ভাবে Tax applied হয়ে থাকে যা আপনার নিজস্ব acquisition, interest income, capital gains ও আরও অন্যান্য বিষয় গুলিকে মাথায় রেখে বিবেচিত হয়। 

 Acquisition বা অধিগ্রহণ : SGB কিনলে এর ক্রয় মূল্যের উপর কোনরকম ট্যাক্স লাগে না।

Interest Income বা সুদের আয়: SGB প্রতি বছর একটি annual interest rate প্রদান করে থাকে, যেটি আপনার নিজস্ব income tax slab এর rate অনুসারে করযোগ্য (Taxable) . যদি আপনার উপার্জিত সুদটি কোনো নির্দিষ্ট আর্থিক বছরে ১০,০০০ টাকার বেশি হয়ে যায়, তাহলে issuer সুদকে তোলার (disbursing) সময়ে ১০% হারে TDS কেটে নেয়। 

INVESMATE-এর আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানতে পারলাম — সোনা একটি মূল্যবান ধাতু হওয়ার পাশাপাশি গোল্ডের বন্ডগুলিও কিন্তু আমাদের পোর্টফোলিও ডিভার্সিফিকেশনের জন্য অত্যন্ত একটি আকর্ষণীয় financial instrument. বিশ্ব ইকোনোমিতে যখনই কোনো খারাপ সময় এসেছে, Governments ও investors-দের কাছে গোল্ড সর্বদা একটি বিশ্বাস যোগ্য Wealth Making এর পন্থা হয়ে দাঁড়িয়েছে ঠিক যেমন Sovereign gold bonds এর ক্ষেত্রে দেখলাম আমরা কিভাবে এটি মার্কেটের অশান্ত পরিবেশেও আমাদেরকে fixed return ইনকাম করতে সাহায্য করে চলেছে — যা সত্যি সকল investors-দের কাছে যেন বরদান স্বরূপ

আশা করি, আপনি বিনিয়োগের জন্য ভবিষ্যতে Sovereign Gold Bonds বিবেচনা করবেন এবং SGB বিনিয়োগ থেকে সুবিধা গ্রহণ করবেন।
আমাদের এই তথ্যমূলক ব্লগটি ভালো লেগে থাকলে অবশ্যই লাইক, শেয়ার ও কমেন্ট করুন।
Share

13 Comments

  1. Avatar photoTridib Mal Reply

    Term টা জানা থাকলেও, পুরো ব্যাপারটা বোঝা যাচ্ছিল না। এবার ব্যাপারটা বোঝা গেলো। ধন্যবাদ

  2. Avatar photoসুব্রত Reply

    এই জিনিসটা একদম অজানা ছিল ধন্যবাদ এটা জানানোর জন্য।

  3. Avatar photoLopamudra Das Reply

    সত্যি তাই, আমরা মধ্যবিত্তরা সোনার গহনা বানিয়ে রাখলেই ভাবি বোধহয় পারিবারিক বড়ো অনুষ্ঠান গুলোয় বা ভবিষ্যতের জন্য দারুণ একটা সাশ্রয় করতে পারলাম, কিন্তু Others factors যেমন ‘তৈরী মজুরি,’ ‘লকার খরচ,’ সাথে আসল সোনার বাজার দরের ওঠা নামা তো ছেড়েই দিলাম। এইসবের থেকে হাজার গুনে সাশ্রয়ী ও বুদ্ধিমানের ইনভেসমেন্ট হলো হয় কমোডিটি মার্কেট বা নয় এইসমস্ত বন্ড গুলো।
    খুবই কাজের একটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *