কিভাবে IPO Allotment এর সম্ভাবনা বাড়ানো যায়?

শেয়ার মার্কেটের সাম্প্রতিক এই বুলিশ সময়ে আমরা বেশকিছু কোম্পানিকে তাদের IPO (Initial Public Offer) নিয়ে আসতে দেখলাম এবং আরও কিছু IPO আসতে চলেছে আগামীদিনেও। Ikio Lighting Ltd, Cyient DLM Ltd, ideaForge Technology Ltd, Senco Gold Ltd এর মতো IPO শেয়ার মার্কেটে নথিভুক্ত হওয়ার দিন 40% থেকে 100% listing gain দিয়েছে এবং আগামীদিনে Listing হতে চলা কিছু IPO এর গ্রে মার্কেট প্রিমিয়ামও (GMP) আমাদের ভালো Listing Gain দেওয়ার ইঙ্গিত দিচ্ছে।

IPO এর এই Listing Gain পাওয়ার আশায় অনেকেই বিভিন্ন Demat account থেকে বেশি সংখ্যক IPO লট এ আবেদন করে থাকে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে, অনেক আবেদনের পরও একটি IPO লট পাওয়া যায়না। 

আমরা Retail ইনভেস্টররা IPO আবেদনের সময় অজান্তেই কিছু ভুল করে থাকি, সেখানে সাধারণ কিছু পদ্ধতি অনুসরণ করে কিন্তু সহজেই আমরা IPO পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি করতে পারি। আমাদের এই ব্লগটি পড়ে আপনি বিশদে তা জানতে পারবেন।

সবার প্রথমে আমরা খুব সহজে একবার বুঝেনি যে, IPO কি ? 

  IPO এমন একটি প্রক্রিয়া যেখানে কোনো একটি কোম্পানি প্রথমবারের মতো সাধারণ জনগণকে তার শেয়ার অফার করে একটি পাবলিক কোম্পানিতে পরিণত হয় এবং সাথে সাথে সেই কোম্পানি তার শেয়ারগুলিকে স্টক এক্সচেঞ্জ এ লিস্ট করে।

আমাদের মধ্যে অনেকেই মনে করে যে IPO পাওয়া পুরোটাই ভগবানের আশীর্বাদ এর ওপর নির্ভর করছে, কথাটা সত্যই বলতে পারেন কারণ IPO দেওয়া হয় লটারি সিস্টেমের মাধ্যমে। 

এক্ষেত্রে আপনি যদি কিছু পদ্ধতি অনুসরণ করেন, তাহলে আপনি আপনার IPO পাওয়ার সম্ভাবনা অনেকটা বাড়িয়ে নিতে পারেন। চলুন এবার দেখে নেওয়া যাক:

বড় পরিমানে আবেদন করা এড়িয়ে চলুন

SEBI-এর IPO বরাদ্দ (Allotment) পদ্ধতি অনুযায়ী, তারা সমস্ত খুচরা (Retail) আবেদনকারীদের  (200,000 টাকার কম) সাথে সমানভাবে আচরণ করে। অতএব, আপনি 1 লাখের একটি উল্লেখযোগ্য আবেদন জমা দিলেও, অতিরিক্ত সাবস্ক্রিপশনের ক্ষেত্রে আপনি বিবেচনার যোগ্য নাও হতে পারেন, কারণ আমরা জানি কোন আইপিও যদি ওভার সাবস্ক্রাইব হয় তাহলে সবার প্রথমে যত জন আবেদন করেছে তাদেরকে ন্যূনতম এক লট করে দেওয়া হয়। সুতরাং সেখানে একের বেশি লটের জন্য আবেদন করে কোন লাভ নেই। আপনি যদি লটারি সিস্টেমে নির্বাচিত হন তাহলে আপনি ওই এক লটই পাবেন। তবে যদি কোন আইপিও সাইজ খুব বড় হয় যেখানে হয়তো রিটেল সেকশনটা ওভারসাসক্রাইব হবে না তাহলে আপনি বেশি লটের জন্য আবেদন করতে পারেন, আর যদি সেটা উপলব্ধ থাকে আপনি অবশ্যই যত লটের জন্য আবেদন করবেন সেটাই পাবেন। 

একাধিক ডিম্যাট অ্যাকাউন্ট থেকে একাধিকবার আবেদন করা

আমরা অনেকেই মনে করি যে ভিন্ন ভিন্ন ডিম্যাট অ্যাকাউন্ট থেকে আমরা যদি IPO এর জন্য আবেদন করি তাহলে আমাদের IPO পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এটা সম্পূর্ণ ভুল তথ্য কারণ যে লটারি সিস্টেমের মাধ্যমে IPO Allotment করা হয়, সেখানে একটা PAN নম্বর কে একটা লটারি হিসেবে ধরা হয়। তো এক্ষেত্রে আপনি আপনার পরিবারে অন্যদের নামে ডিম্যাট অ্যাকাউন্ট খুলে সেখান থেকে আবেদন করতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার পরিবারের যতজনের একাউন্ট থেকে (অর্থাৎ আলাদা PAN নম্বর) আবেদন করবেন আপনার আইপিও পাওয়ার সম্ভবনা ততটাই বাড়বে।

Cut-Off মূল্যে বিড করুন

IPO এর জন্য আবেদন করার সময় Cut-off Price এ আবেদন করা সব সময় উপযুক্ত। কারণ আপনি যদি কোন নির্দিষ্ট দাম উল্লেখ করে দেন আর IPO টি তার থেকে বেশি দামে Allotment হয় তাহলে আপনি সেই IPO টি পাবেন না কিন্তু আপনি যদি cut-off price নির্বাচন করে রাখেন তাহলে IPO যে দামে Allotment হবে আপনিও সেই দামেই পাবেন।

শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবেন না

শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা না করে সব সময় চেষ্টা করা উচিত IPO ওপেন হওয়ার প্রথম বা দ্বিতীয় দিনে আবেদন করে দেওয়ার কারণ শেষ দিন অনেক ট্রাফিকের কারণে অনেক সময় ব্যাংক একাউন্ট বা ব্রোকার সম্পর্কিত কোন টেকনিক্যাল ত্রুটি হতেই পারে, আর এই কারণে হয়তো আপনার অ্যাপ্লিকেশন সময় মত পৌঁছাল না । তাই আপনি যদি ঠিক করে থাকেন যে আপনি এই আইপিওতে আবেদন করবেন তাহলে সেটা প্রথম বা দ্বিতীয় দিন করে দেওয়াই ভালো।

আইপিও আবেদন করার সময়ে ভুল এড়িয়ে চলুন

আইপিও আবেদন ফর্ম পূরণ করার সময় আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে এবং ফর্মে প্রদত্ত তথ্য বিডের পরিমাণ বা বিড প্রাইস ইত্যাদি সঠিক ভাবে পূরণ করতে হবে, কারণ ভুল তথ্যের কারণে আপনার আইপিও আবেদন প্রত্যাখ্যান হতে পারে।এছাড়া ব্যাংকের ডিটেলস পূরণ করার সময় তা সঠিক ভাবে দেবেন এবং পুনঃরায় চেক করে নেবেন।

ব্যাঙ্কের ম্যান্ডেট অনুরোধ অনুমোদন করুন

অনেক সময় দেখা যায় যে আমরা ব্যাংকের পেমেন্ট  রিকোয়েস্টটা একসেপ্ট করতে ভুলে যাই, সুতরাং সেটাও মাথায় রেখে অবশ্যই একসেপ্ট করবেন, নয়তো আপনার অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণ বলে ধার্য করা হবে না।

Allotment নিশ্চিত করতে আপনি মূল কোম্পানির শেয়ার Hold করতে পারেন:

উপরে উল্লেখ করা সমস্ত Strategy সমস্ত আইপিওর জন্যই প্রাসঙ্গিক, কিন্তু এই কৌশলটি সমস্ত IPO-র ক্ষেত্রে প্রযোজ্য নয়। আপনি যদি মূল কোম্পানির অন্তত একটি শেয়ারের মালিক হন, তাহলে আপনি শেয়ারহোল্ডার বিভাগের অধীনে আবেদন করতে পারবেন। 

IPO পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি করার একটা সহজ এবং সাধারণ উপায় হল এই শেয়ার হোল্ডার কোটায় আবেদন করা। কিছু কিছু সময় কোন লিস্টেড কোম্পানি যদি তার অভ্যন্তরীণ কোনো কোম্পানিকে আলাদা করে লিস্ট করতে চায় তখন সেই  IPO গুলির ক্ষেত্রে Parent কোম্পানির শেয়ার হোল্ডারদের জন্য আলাদা কোটা থাকে খানে প্রতিযোগিতা অনেকটাই কম থাকে, সুৰরং আপনি চাইলে ওই কোম্পানিটির একটি শেয়ার মার্কেট থেকে কিনে সেই কোম্পানির শেয়ারহোল্ডার কোটায় আবেদন করতে পারেন। 

আশা করছি আমাদের আলোচনা করা এই পদ্ধতিগুলি আপনি এবার থেকে অনুসরণ করবেন। আগামী কোন IPO তে আপনি আবেদন করতে চলেছেন ? কমেন্ট করে অবশ্যই জানান আমাদের ।

Share

2 Comments

  1. Avatar photoSiddheswar Sarkar Reply

    Dear Respected Sir.
    What is the Cut off Price
    If you explain about the Cut off Price with this blog if any example it is more helpful.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *