Israel-Iran Conflict: ভারতীয় শেয়ার বাজারে প্রভাব

Iran-Israel Conflict এর বর্তমান পরিস্থিতি

এপ্রিল মাসে তিন সপ্তাহ ধরে ইসরায়েল ও ইরানের মধ্যে Drone এবং Missile Attacks, West Asia কে নিরাপত্তাহীনতার নতুন মাত্রায় নিয়ে গেছে। সিরিয়ায় অবস্থিত ইরানের Embassy তে Israeli Strike এরপর, 13 এপ্রিল, ইরান ইসরায়েলে 300 টিরও বেশি Drones এবং Missiles নিক্ষেপ করে।

Iran-Israel Conflict ভারতীয় শেয়ারবাজারের ওপর যথেষ্ট প্রভাব ফেলছে। ভারতের Stability থাকা সত্ত্বেও, এই আন্তর্জাতিক সমস্যাগুলি মার্কেটে Significant Weight Carry করে।

Iran-Israel Conflict এর Origin

ইরানে 1979 সালের Islamic Revolution এর পর, নতুন সরকার ইসরায়েলের সাথে Diplomatic এবং Commercial সম্পর্ক ছিন্ন করে, State হিসেবে Legitimacy স্বীকার করতে অস্বীকার করে, এটি দুই দেশের মধ্যে প্রকাশ্য শত্রুতার সূচনা করে।

ইরানের, Hezbollah এবং Hamas এর মতো Proxy Groups এর প্রতি বর্ধিত সমর্থন (Support), ইসরাইলকে তাদের নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ হুমকি হিসাবে উপলব্ধি করতে পরিচালিত করেছে।

Iran-Israel Conflict কীভাবে ভারতকে প্রভাবিত করতে পারে?

ভারত তার 80% এরও বেশি Oil Requirements বাইরে থেকে Imports করে পূরণ করে, তেলের আমদানির উপর ভারতের এই Heavy Dependency, Global Crude Oil Prices এর Fluctuations এর ফলে Vulnerable হতে পারে। Iran-Israel Conflict এর কারণে মধ্যপ্রাচ্য( Middle East) থেকে তেল সরবরাহে কোনো Disruption ঘটলে Crude Oil Prices বেড়ে যেতে পারে।

Geopolitical Tensions, মাত্র দুই সপ্তাহে Brent Crude Prices কে 6% বৃদ্ধির দিকে পরিচালিত করেছে, ফলে বর্তমানে ব্যারেল প্রতি $90 ছাড়িয়ে গেছে।

What does India Trade with iran export
What does India Trade with iran import

Sectors এবং Stocks এর উপর Iran-Israel Conflict এর প্রভাব :

ভারতের Overall Economy স্থিতিশীল থাকলেও, কিছু নির্দিষ্ট Industries এবং Stocks এর ওপর এই Conflict এর প্রভাব পড়তে পারে।

চলুন দেখে নেওয়া যাক, এই Situation কিভাবে ভারতের বিভিন্ন সেক্টরকে প্রভাবিত করতে পারে:

Oil এবং Gas Sector :

  • ভারত প্রধানত ইরানের ওপর তেল আমদানির জন্য ব্যাপকভাবে নির্ভর করে।
  • ইরানের তেল সরবরাহে Disruptions হলে বিশ্বব্যাপী তেলের দাম বাড়তে পারে, যা Indian Companies এবং Consumers -কে প্রভাবিত করতে পারে।
  • Bharat Petroleum, Indraprastha Gas, এবং Hindustan Petroleum এর মতো Stocks এ Supply Disruptions দেখা যেতে পারে৷

Defense Sector :

  • Geopolitical Tensions ভারতে Defense Spending বাড়াতে পারে।
  • ফলে Hindustan Aeronautics Limited (HAL) এবং Bharat Dynamics (BDL) এর চাহিদা বাড়তে পারে।
  • ইরান থেকে Import Challenges,Indian Defense Manufacturers এর জন্য Opportunities Boost করতে পারে।

Pharma Sector :

  • Conflict-related Disruptions এর ফলে Raw Material এ Shortage দেখা দিতে পারে, যা Medicine Production কে প্রভাবিত করতে পারে।
  • Sun Pharma, Dr. Reddy, এবং Cipla -র মত Export-dependent Firms এর ওপর Delays এবং Revenue Impacts হতে পারে।

Infrastructure Sector :

  • Geopolitical অনিশ্চয়তা বিনিয়োগকারীদের Confidence কমিয়ে দিতে পারে, Projects Delay করাতে পারে।
  • L&T, IRB Infrastructure, এবং GMR Infrastructure কোম্পানিগুলি Project Delays এবং Funding Challenges এর সম্মুখীন হতে পারে, যা শেয়ারের দামকে প্রভাবিত করতে পারে।

Aviation Sector :

  • তেলের দাম বৃদ্ধি, IndiGo-র মতো Indian Airlines-র Operational Costs বাড়িয়ে দিতে পারে।
  • Middle East এ Reduced Travel, Operation গুলির প্রতি আরও বেশি চাপ দিতে পারে।

Commodities Sector :

  • Geopolitical অনিশ্চয়তা বিনিয়োগকারীদের Gold এবং Silver এর মতো Safe-haven Assets এর দিকে চালিত করতে পারে।
  • Hindustan Zinc Limited এবং Vedanta Limited এর মতো কোম্পানিগুলি বর্ধিত চাহিদা (Increased Demand) থেকে Benefit পেতে পারে।

ইরান ও ইসরায়েলের সাথে ভারতের বাণিজ্য :

  • ইসরায়েলের সাথে Bilateral Trade গত পাঁচ বছরে দ্বিগুণ হয়েছে $5.56 বিলিয়ন থেকে $10.7 বিলিয়ন হয়েছে, যার মধ্যে অন্যতম রয়েছে Space Equipment এবং Diamonds আমদানি।
  • ইরানে যেমন  Shahid Beheshti Port Development এ বিনিয়োগ, Middle East এবং Central Asia -র সাথে সংযোগ এবং বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্য।
  • ইরান থেকে আমদানির মধ্যে রয়েছে Methyl Alcohol, Petroleum Bitumen, Liquefied Butanes, Apples, Liquefied Propane, Dates, এবং Almonds।

Conclusion

Iran-Israel Conflict ভারতের নির্বাচিত সেক্টর এবং স্টকগুলিতে Short-term Disruptions ঘটাতে পারে। সতর্কতা এবং Adaptive Strategies Risk কমানোর জন্য অত্যাবশ্যক। যদিও ভারতের Make-in-India Focus এর কারণে Broader Economy তে সীমিত প্রভাব দেখা যেতে পারে, তবে Sector-Specific Interests এর প্রতি Careful Attention প্রয়োজন।

FAQs

ভারত তার তেলের চাহিদার 80% এর বেশি আমদানি করে প্রধানত ইরান সহ Middle East থেকে। তাই Disruptions এর ফলে তেলের দাম বাড়তে পারে।

Geopolitical Tensions, মাত্র দুই সপ্তাহে Brent Crude Prices কে 6% বৃদ্ধির দিকে পরিচালিত করেছে, ফলে বর্তমানে ব্যারেল প্রতি $90 ছাড়িয়ে গেছে।

Oil and Gas, Defense, Pharma, Infrastructure, Aviation, Commodity সেক্টরগুলি Supply Disruptions এবং Geopolitical Uncertainties এর কারণে Impacted হতে পারে।

Space Equipment এবং Diamonds আমদানি সহ ইসরায়েলের সাথে Bilateral Trade দ্বিগুণ হয়েছে। ইরানের সাথে বিশেষত Agriculture এবং Petroleum Products এর উপর Trade Focus রয়েছে।

সহ ভারতীয় স্টকগুলির মধ্যে রয়েছে Adani Ports, Sun Pharmaceutical, Dr. Reddy’s and Lupin, NMDC, Kalyan Jewellers এবং Titan।

War-related Risk এর কারণে মার্কেট Disrupted হতে পারে তবে আশা করা যায়, Supply-demand Oil Dynamics নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থাকবে। 

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

become a PRO in the Stock Market
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE