Chemical sector এর ভালো Stock গুলোতে বিনিয়োগ করার কি এখন সঠিক সময়?

Chemical সেক্টর -এর stock গুলিতে সম্প্রতি আমরা একটা Down-fall লক্ষ্য করছি, বেশ কিছু কোম্পানির Stock price তার 52 week high থেকে অনেকটা fall করেছে। যেমন- 2nd Dec’22 -এর closing price অনুযায়ী 52 week high থেকে Aarti Industries প্রায় 40%, Balaji Amines প্রায় 24%, Atul Limited প্রায় 18%, Deepak Nitrite প্রায় 18%, SRF Limited প্রায় 16% fall করেছে।

এইসব Stock গুলিই কিন্তু Covid-19 পরবর্তী সময়ে তাদের বিনিয়োগকারীদের খুব ভালো পরিমানে return দিয়েছিলো, একটা সময় যার পরিমান ছিল প্রায় 300%-500%.

এখন কি তাহলে কোম্পানিগুলির Fundamental এ রাতারাতি কোনো Changes এসেছে? না কি এটা শুধুমাত্র একটা Profit Booking? এই sector এ invest করা এখন কতটা নিরাপদ হতে পারে ? 

আজ আমরা আলোচনা করবো এই Chemical Industry নিয়ে।

Chemical sector নিয়ে আলোচনা করতে হলে সবার আগে আমাদের জেনে নিতে হবে যে, এই Industry তে ঠিক কি ধরণের Raw Materials ব্যবহার হয় ? এবং এখানে তৈরী হওয়া Finished Product কোন কোন ক্ষেত্রে ব্যাবহার হয়ে থাকে বা এর Demand ঠিক কোথায় ?

Table Of Contents

Reading Time: 6 mins read

Raw Materials

Fossil fuels (coal, natural gas, and petroleum), Air, Water, Salt, Limestone, Sulfur or an equivalent, Phosphates and Mineral Fluorspar etc.

Raw Materials 2
Demand 3

Demand

#চাহিদা

এর Demand কিন্তু প্রায় সব ক্ষেত্রেই, বড় বড়  Industrial uses থেকে শুরু করে আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্রায় সমস্ত দ্রব্যে এর ব্যাবহার হয়। যেমন- Pharmaceuticals, FMCG, Food & Beverages, Paints, Automobile, Textiles, Fertilizer, Cosmetics etc.

Covid-19 Period

#coronavirus

Covid 19 Period 1
  • এই industry তে ব্যবহৃত বিভিন্ন raw material cost অনেকটা কমে গিয়েছিলো economic slowdown এর কারণে। যেমন- Crude Oil -এর চাহিদা ওই সময় কমে যাওয়ার ফলে তখন এর বাজারদরেও পতন ঘটেছিলো।
  • Input cost বা Raw material cost কম হওয়ার জন্য কোম্পানিগুলি তাদের operating profit margin বাড়াতে পারছিলো। যেমন- SRF Limited এর OPM ছিল Mar’20 তে 19% এবং তা June’20 এ হয় 24%, QoQ প্রায় 26% margin growth হয়েছিল কোম্পানিটির.
  • Covid-19 পরবর্তী সময়ে কোম্পানিগুলির Revenue তে একটা ভালো Growth এসেছিলো। যেমন- PI Industries Limited এর sales Mar’20 তে ছিল 855 Cr. টাকা এবং তা June’20 তে হয়েছিল 1060 Cr. টাকা, অর্থাৎ QoQ প্রায় 24% revenue growth হয়েছিল কোম্পানিটির।
  • আমরা জানি যে demographically বিশ্বের অন্যতম উৎপাদন কেন্দ্র হলো India, China Plus One strategy তে বিনিয়োগকারীরা তখন India কে China র থেকে অনেক বেশি নিরাপদ মনে করেছিল, ফলে সেখান থেকে তাদের investment তারা India তে shift করছিলো। Chemical sector ও এর ব্যাতিক্রম ছিল না, বিনিয়োগকারীরা এই sector -এ ও invest করে চলেছিল।

Chemical Sector -এর Stock গুলিতে এখন Fall এসেছে কেন?

#downtrend

Chemical Sector এর Stock গুলিতে এখন Fall এসেছে কেন

বিভিন্ন কারণ বশতঃ বিনিয়োগকারীরা তাদের Profit booking করেছে-

  • এর একটি বড় কারণ হলো বিশ্বজুড়ে Inflation এর প্রভাব। সাম্প্রতিক এই Inflation -এর ফলে কোম্পানিগুলির raw material cost বেড়েছিল, Q2FY23 এর প্রকাশিত result -এ margin(OPM) কমে যাওয়া এর প্রমান দেয়। যেমন- SRF limited এর margin Covid-19 এর পরবর্তী সময় যেখানে সর্বোচ্চ 27% ছিল তা Q2FY23 এ কমে দাঁড়ায় 21% এ, Navin Fluorine এর margin 28% থেকে কমে দাঁড়ায় 22% এ, Clean Science -এর margin 52% থেকে কমে দাঁড়ায় 39% এ। ।
  • এই 2023 বছর টি বিশ্ববাজারের জন্য ঘটনাবহুল একটি বছর। Interest rate, Russia -Ukraine war – বাজারকে প্রভাবিত করা এই সব বিভিন্ন কারণে বিশ্ববাজারে একটা অনিশ্চয়তা ছিল এই বছর। এই অনিশ্চিত বাজারের প্রভাবে কিছুটা economic slowdown ও হয়েছে, কিছু কোম্পানি Revenue তে তেমন growth দেখতে না পারলেও sustain করছে, আবার কিছু কোম্পানি তা sustain করতে পারেনি।
  • এই sector এর stock গুলির Valuation অনেকটা High এ পৌঁছে গিয়েছিলো, তাই বিনিয়োগকারীরা এই সময় Profit Booking করা সঠিক বলে মনে করে। Chemical sector এর বর্তমান Industry PE যেখানে3 এর কাছে, সেখানে Clean Science এর PE পৌঁছেছিল 142 এ, Fine Organics 85 এ, Anupam Rasayan 91 এ, Atul Ltd 68 এ, Galaxy surfactants 45 এ।

Chemical Industry ও Company গুলির Future Prospect

  • এই Industry -র Demand area নিয়ে আমরা আগেই আলচনা করেছি। সেখান থেকে একটা বিষয় কিন্তু পরিষ্কার যে, এখানে Market Demand নিয়ে কোনো সমস্যা নেই বরং প্রতিটি ক্ষেত্রে তা দিন দিন তা বাড়ছে এবং ভবিষ্যতেও এর চাহিদা আরো বৃদ্ধি পাবে বলেই আসা করা যায়।
  • আমাদের একটু বুঝে নেওয়া দরকার যে, কোম্পানিগুলি তাদের পণ্যের ক্রমবর্ধমান Demand meet করার জন্য কি কি পদক্ষেপ নিচ্ছে বা আদৌ নিচ্ছে কিনা। সেখানে আমরা দেখতে পাচ্ছি বেশ কিছু কোম্পানি নিয়মিত ভাবে তাদের Production Capacity Expand করার জন্য Greenfield ও  

Brownfield project করে চলেছে, এর জন্য কোম্পানিগুলি CAPEX (Capital Expenditure) plan করছে । প্রকাশিত তথ্য অনুযায়ী-

  • Aarti Industry – FY’22 Capex 1307 Cr. টাকা।
  • SRF Limited – FY’22 Capex 1832 Cr. টাকা।
  • Atul Limited – FY’22 Capex 590 Cr. টাকা।
  • Navin Fluorine – FY’22 Capex 578 Cr. টাকা।
  • Chemical sector এর business MOAT ভীষণ strong এবং এই industry -র Entry Barrier ও খুব high, অর্থাৎ যে কোনো কোম্পানির পক্ষে এই industry তে নতুন ভাবে প্রবেশ করা ও ব্যবসা শুরু করা বেশ কঠিন। যেমন- Pollution এই industry র সাথে ভীষণ ভাবে জড়িত সুতরাং এই সংক্রান্ত ছাড়পত্র পাওয়া, আরো বিভিন্ন High Privilege License পাওয়া সহজ নয়।

Market Expert Analyst দের মতে, Chemical sector বর্তমান পরিস্থিতিতে কিছুটা স্থিতিশীলতা প্রদর্শন করলেও ভবিষ্যতে এর Growth Potential প্রবল।

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



8 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

become a PRO in the Stock Market?
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE