মাত্র 35 পয়সার ইন্সুরেন্স – IRCTC এর সুরক্ষা কবচ

সম্প্রতি ঘটে যাওয়া করমণ্ডল এক্সপ্রেস এর এরকম একটা বড় দুর্ঘটনার পর ইন্সুরেন্স এর প্রসঙ্গটি ভীষণ প্রাসঙ্গিক হয়ে পড়েছে। আমাদের এই গুরুত্বপূর্ণ ব্লগটি পরে আপনি IRCTC এর ইন্সুরেন্স সম্পর্কিত গুরুত্বপূর্ণ Information পাবেন, যা ভবিষ্যত ট্রেন যাত্রার সময় আপনার কাজে লাগতে পারে।  

IRCTC তে আমাদের নিজস্ব account থেকে আমাদের প্রায়ই টিকিট কাটতে হয়। এখানে আমাদের অনেকের মনেই সংশয় থাকে যে, টিকিট কাটার সময় 35 পয়সা তে যে ইন্সুরেন্সটা দেওয়া হয় সেখানে শুধুমাত্র ইন্সুরেন্স অপশনে ক্লিক করলেই কি তার সুবিধে পাওয়া যায়? বা কোন কোন ক্ষেত্রে আমরা ইন্সুরেন্স পেতে পারি ?      

চলুন একবার IRCTC এর e-ticket এর ওপর দেওয়া ট্র্যাভেল ইন্সুরেন্স এর এই পুরো বিষয়টি বুঝে নেওয়া যাক :

  • IRCTC account থেকে টিকিট বুক করার সময় আপনি ইন্সুরেন্স অপশনে ক্লিক করে ইন্সুরেন্সের অপশনটি বেছে নিতে পারেন, এর জন্য আপনার খরচ হবে মাত্র 35 পয়সা। মনে রাখবেন যে একবার টিকিট বুক করা হয়ে গেলে, আপনি কিন্তু আর ইন্সুরেন্সের অপশনটি বেছে নিতে পারবেন না।
  • ইন্সুরেন্সের অপশন সহ আপনার টিকিট বুকিং সম্পূর্ণ হওয়ার পর আপনার ইমেইল এ একটা মেইল আসবে ইন্সুরেন্স কোম্পানির থেকে, সেখানে আপনার প্রথম কাজ হলো নমিনেশন আপডেট করার লিংকে ক্লিক করে নমিনি (Nominee) অ্যাড করা। চেষ্টা করবেন এমন কোনো ব্যক্তিকে নমিনি করতে যিনি আপনার সাথে ট্রাভেল করছেন না। সঠিকভাবে ইন্সুরেন্স ক্লেম পাওয়ার জন্য এই নমিনেশন আপডেট করাটা কিন্তু অত্যন্ত জরুরি।
  • Policy Wordings এ ক্লিক করলেই আপনাকে আপনার PNR ও মোবাইল নম্বর দিয়ে login করতে বলবে, সেটা করলে আপনি আপনার ডিটেইল পলিসি পেয়ে যাবেন, যাত্রার আগে সেটা আপনার ফ্যামিলিকে বা আপনার নমিনিকে দিয়ে যাবেন।

পলিসি তে নিম্নলিখিত দুর্ঘটনাগুলো কভার হয়

  • Death: 10 Lakh
  • Total permanent disability: Rs. 10 Lakh
  • Partial permanent disability: Upto Rs. 7.5 Lakh
  • Hospitalization Expenses: Upto Rs. 2 Lakh
  • Transport of mortal remains: Rs. 10000
i1
ট্রেন দুর্ঘটনা 4 হবার মাসের মধ্যে claim intimate করতে হবে।

দুর্ঘটনার ফলে যদি কোনো ব্যক্তি injured/disabled হন, এবং সেই কারণে পরবর্তী 12 মাসের মধ্যে মারা যান, তাহলে তাঁর ফ্যামিলি death claim করতে পারবেন। Disability বাবদ দেওয়া টাকা death claim এর সাথে অ্যাডজাস্ট করে নেওয়া হবে।

ট্রেন দুর্ঘটনা ছড়ারাও এই ইন্সুরেন্সের মাধ্যমে অন্যান্য ক্ষতিপূরণও পাওয়া যেতে পারে সেগুলি হলো:
  • আপনার যাত্রাকালীন সময়ে যদি আপনার সামগ্রী চুরি বা ডাকাতি হয়, তাহলেও আপনি ক্ষতিপূরণ পেতে পারেন এই ইন্সুরেন্স ক্লেম এর মাধ্যমে।
  • এছাড়া তেজাস এক্সপ্রেস এর মতো কিছু প্রিমিয়াম ট্রেনে যাত্রাকালীন যদি আপনার গন্তব্যে পৌঁছতে 1-2 ঘণ্টা দেরি হয়, সেক্ষত্রেও আপনি ক্ষতিপূরণ পেতে পারেন ইন্সুরেন্স ক্লেম এর মাধ্যমে।

IRCTC এর ইন্সুরেন্স ক্লেম করার লিংক : 

Click Here

আশাকরি আপনি এবার থেকে IRCTC ই-টিকিট কাটার সময় এই ইন্সুরেন্সের সুবিধে নেবেন এবং নমিনেশন এর ফর্মটি fill-up করবেন।
আমাদের এই তথ্যমূলক ব্লগটি ভালো লেগে থাকলে অবশ্যই লাইক, শেয়ার ও কমেন্ট করুন।

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

10 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Get the latest blog updates!
To subscribe, fill in your details with a click!
become a PRO in the Stock Market
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE
A confirmation mail has been sent...
Please verify your Email-ID to receive our new Blog updates.