খারাপ বাজারেও কিভাবে নিজেকে টিকিয়ে রাখবেন ?  জেনে নিন ৫ টি উপায়

গত কয়েক সপ্তাহ ধরে শেয়ার বাজার খুব খারাপ অবস্থার মধ্যে দিয়ে চলেছে। প্রতিদিন সূচক নেমে আসছে আর আমাদের কপালের ভাঁজ বেড়ে চলেছে। এরকম টাল মাটাল অবস্থাতেও কিন্তু মার্কেটে টিকে থাকা সম্ভব, যদি কেউ নিজের disaster management skill ঠিক মত ব্যবহার করতে পারে। কিভাবে জেনে নিন।

আজ নয়, কালকের কথা ভাবুন

#লম্বা সময়ের জন্য বিনিয়োগ
আজ নয় কালকের কথা ভাবুন

খারাপ বাজারে টিকে থাকার সবচেয়ে ভালো উপায় হল ভবিষ্যতের  কথা ভেবে লম্বা সময়ের জন্য বিনিয়োগ করা। তবে ‘লম্বা সময়’ কথাটির মানে একেকজনের কাছে একেক রকম। কারো কাছে ১০ বছরটা লম্বা সময় আবার কারো কাছে এক বছর এমনকি একজন ট্রেডারের কাছে এক দিন সময়টাও লম্বা সময় হতে পারে।  ভবিষ্যতের কথা ভেবে সিদ্ধান্ত নেওয়াটা আসলে জীবনের অন্যান্য ক্ষেত্রের মতো শেয়ার মার্কেটের জন্যও জরুরি।  আপনার নেওয়া সিদ্ধান্তের আশানুরূপ ফলাফল  পেতে লম্বা সময়ের জন্য ইনভেস্ট করা দরকার। খারাপ বাজারে এমনকি  ট্রেডিং’র ক্ষেত্রেও আমরা যদি long-term approach রাখি তবে ট্রেডিংও লাভজনক হয়ে উঠতে পারে।   যে কোম্পানি শক্ত ভিতের উপর দাঁড়িয়ে আছে তার শেয়ার খারাপ বাজারে হঠাৎ বিক্রি  করে ফেলাটা একেবারেই ঠিক সিদ্ধান্ত নয়। সঠিক সময়ের জন্য অপেক্ষা করুন।

নিজের উপর বিশ্বাস রাখুন

#আত্মবিশ্বাস 

নিজের উপর বিশ্বাস রাখুন

খারাপ বাজারে যখন আপনি টাকা ঢালবেন তখন কিন্তু স্টক বাছার ব্যাপারে আপনাকে অনেক বেশি সতর্ক হতে হবে। এরকম সময় সেই শেয়ারগুলিই বেছে নেওয়া উচিত যেগুলির সম্পর্কে আপনি নিজে ভালো করে জানেন। অন্যদের টিপস শুনে যদি সিদ্ধান্ত নেন তাহলে কিন্তু আপনার ক্ষতি হতে পারে। নিজে ভালো করে মার্কেটটাকে দেখুন, বুঝুন তারপর নিজের সিদ্ধান্ত নিন।   আর মার্কেট বোঝার জন্য কিন্তু আপনাকে একটু আগে থেকে প্রস্তুতি নিতে হবে। ভাল করে শিখে নিতে হবে, তবেই আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করুন

#ডাইভারসাইফায়েড পোর্টফোলিও

বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করুন

আপনার পোর্টফোলিও বাছার সময় কখনই এক জায়গায় আপনার পুরো টাকা রাখবেন না। বিভিন্ন ধরনের শেয়ারে বিনিয়োগ করুন। তাতে কোনো একটি স্টক ক্ষতিগ্রস্ত হলেও অন্য স্টক সেই ক্ষতি সামলে দিতে পারবে।  বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করলে risk factor অনেকটাই কমে যায়।  তবে পোর্টফোলিও বাছার সময় কোন শেয়ারটা আপনার জন্য লাভজনক হবে তা বোঝার জন্য  শেয়ার মার্কেট সম্পর্কে সঠিক শিক্ষা এবং জ্ঞান দুটোই দরকার।

সময়ের মূল্য বুঝুন

#ভেবে সিদ্ধান্ত নিন

সময়ের মূল্য বুঝুন

সময়ের দাম অনেক। সেই দাম বুঝতে চেষ্টা করুন।  তাড়াহুড়ো করবেন না। যে সিদ্ধান্তই নিন না কেন সময় নিয়ে ভালো করে যাচাই করে নিন।  মার্কেটের উপর সবসময় নজর রাখুন। রোজকার ওঠাপড়া থেকে আপনার পছন্দ করা স্টকের পরিস্থিতি বুঝতে চেষ্টা করুন। হঠাৎ  করে দাম পড়ে যাচ্ছে দেখে নার্ভাস হবেন না। নিজেকে শান্ত রাখুন। তাড়াহুড়ো করে নেওয়া সিদ্ধান্ত কখনই ঠিক হতে পারে না।  বরং উল্টে অনেক ক্ষতি করে দিতে পারে। আমরা যদি স্টক মার্কেটের ইতিহাসের দিকে চোখ রাখি তবে দেখতে পাবো শেয়ার বাজার যেমন এক সময় খুব নেমে যায় তেমনি আবার পরে উঠেও দাঁড়ায়। তাই ধৈর্য রাখুন। তবে সব সময় যে বাজার একই রকম ভাবে ঘুরে দাঁড়াবে তা নাও হতে পারে। আর সেই জন্যই সঠিক সময় বুঝে তবেই নিজের সিদ্ধান্ত নিন। সঠিক সময় বোঝার জন্যও কিন্তু শেয়ার মার্কেট সম্পর্কে জ্ঞান থাকা দরকার। 

সঠিক প্ল্যানিং

#রিস্ক ম্যানেজমেন্ট

সঠিক প্ল্যানিং

খারাপ বাজারে বিনিয়োগ করার জন্য সঠিক প্ল্যানিং দরকার।  ঠিকঠাক প্ল্যানিং থাকলে খারাপ বাজারেও লাভ করা সম্ভব। কিভাবে নিজের ক্ষতি সামাল দেবেন সে ব্যাপারেও পরিষ্কার প্ল্যান থাকা প্রয়োজন। পোর্টফোলিওতে ক্ষতি সামাল দেওয়ার জন্য যথেষ্ট ব্যবস্থা থাকা দরকার।  যা খারাপ বাজারেও আপনাকে ট্রেড চালিয়ে যাওয়ার রসদ যোগাবে। তবে সেজন্য আপনাকে স্টক মার্কেট সম্পর্কে বিশদে জানতে হবে।  শিখতে হবে সমস্ত খুঁটিনাটি। 

এই উপায়গুলো যদি ঠিকমত মেনে চলতে পারেন তবে বাজার যেমনই হোক আপনার লাভ করা নিশ্চিত।  শুধু নিজের উপর ভরসা রাখুন আর মনে রাখুন, “ হাল ছেড়ো না, বন্ধু।” সফল আপনি হবেনই শুধু সময়ের অপেক্ষা।

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share
become a PRO in the Stock Market
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE