Asset Allocation – ইনভেস্টমেন্টের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।

নিজের সম্পদকে সুরক্ষিত রেখে কি ভাবে তা বাড়ানো যায়, তা আজকের দিনে দাঁড়িয়ে একটি ভীষণ গুরুত্বপূর্ণ বিষয় এবং তার জন্য Research করে চলেছেন বিশেষজ্ঞরা I এই সংক্ষিপ্ত ব্লগটি পড়ে ASSET ALLOCATION সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা আপনি পাবেন I

বড় পরিমানে আবেদন করা এড়িয়ে চলুন

Asset Allocation

Asset Allocation হল কি ভাবে Investor রা তাদের Investment Portfolio কে বিভিন্ন সম্পদের মধ্যে ভাগ করে (Diversification) যার মধ্যে Equities, Fixed-Income Instruments ও Cash, Gold এবং Other Asset Classes অন্তর্ভুক্ত থাকতে পারে।

প্রত্যেক Investor তার Investment থেকে Profit এর আশা রাখে, কিন্তু Investor দের নিজস্ব Risk-Adjusted Returns এর জন্য তাদেরকে Investment Instrument বেছে নিতে হবে। আমাদের INSIGNIA PROGRAMME থেকে আপনি এই Investment Instrument বেছে নেওয়ার বিষয়ে Details এ শিখতে পারবেন I মূল বিষয়গুলি হল –

১. Inflation বা মুদ্রাস্ফীতির থেকে বেশি রিটার্ন আয় করার জন্যI 

২. প্রত্যেকটি Asset Class এর সাথে জড়িত নির্দিষ্ট কিছু Risk থাকে, সেই Risk কমিয়ে Investment কে Diversify করতে Asset Allocation প্রয়োজন I 

৩. প্রতিটি Asset Class এর বিভিন্ন সম্ভাব্য Return রয়েছে, যা সময়ের সাথে ভিন্নভাবে আচরণ করে।

৪. প্রত্যেক ব্যক্তির নিজস্ব আর্থিক ও সামাজিক পরিস্থিতি অনুযায়ী Risk নেওয়ার ক্ষমতাও ভিন্ন হয়, সেই Factor গুলির জন্যও Asset Allocation জরুরিI উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, কোনো ব্যক্তি যিনি সরকারি Pension Scheme এর আওতায় পড়েন এবং যিনি পড়েন না এই উভয়ের Asset Allocation আলাদা হবে এই দুই’জনের  Retirement পরবর্তী নিরাপত্তা আলাদা হওয়ায়। 

৫. মাত্র 1% রিটার্নের কম বা বেশি অনেকটাই প্রভাব ফেলতে পারে একটি Investment Portfolio এর ওপর এবং অবশ্যই এর সাথে জড়িত একজন ব্যক্তির আর্থিক নিরাপত্তার প্রশ্ন I প্রয়োজনীয় Asset Allocation একমাত্র পারে আপনার আর্থিক নিরাপত্তা ও রিটার্নের সঠিক Balance দিতে।

৬. Investor রা স্বতন্ত্র লক্ষ্যের জন্য বিভিন্ন Asset Allocation ব্যবহার করে। কেউ তিন বছর পর একটি নতুন গাড়ি কেনার জন্য, কেউ পরের বছর বিদেশে ঘুরতে যাওয়ার জন্য, কেউ সন্তানদের পড়াশোনার জন্য সঞ্চয় করে। এই সঞ্চয়গুলি Equity বা Equity মিউচুয়াল ফান্ড, Cash Scheme, Certificate Deposit এবং Short-Term Bonds এর Conservative mix এ বিনিয়োগ করতে পারে। 

যাইহোক, যারা অবসর গ্রহণের কয়েক দশক দূরে সঞ্চয় করে তারা সাধারণত তাদের অবসর গ্রহণের বেশির ভাগ অ্যাকাউন্ট স্টকে বিনিয়োগ করে কারণ তাদের কাছে বাজারের স্বল্প-মেয়াদী ওঠানামা থেকে বেরিয়ে আসার জন্য অনেক সময় থাকে।

কোনো ব্যক্তি তার 100% অ্যাসেট Equity অথবা Fixed Asset এ ইনভেস্ট করলে কি সমস্যা হতে পারে? 

১. Equity নির্ভর ইনভেস্ট বা শেয়ার মার্কেটে Return যেমন বেশি পাওয়া যায়, তেমনি Risk ও থাকে। এইরকম হতেই পারে যে, একজন ব্যক্তির এমন সময় ইনভেস্ট করা টাকার প্রয়োজন হল যখন মার্কেট Perform করতে পারছে না এবং Return ও ভাল নয়, এমনকি Short-Term এ Negative Return দিচ্ছে। সুতরাং, Equity তে 100% Allocation কখনওই উচিত নয়।

২. Investment এর অন্যতম একটি উদ্দেশ্য হল মার্কেটের Inflation বা মুদ্রাস্ফীতির থেকে বেশি Return তৈরী করা। Fixed Asset এ করা ইনভেস্টমেন্ট মার্কেটের Inflation বা মুদ্রাস্ফীতির থেকে কম Return দিতে পারে, সুতরাং এখানেও 100% Allocation করা উচিত নয়। 

“There is no formula for the right asset allocation for everyone” কিন্তু কিছু সহজ ও পরিচিত Asset Allocation formula আমরা এখানে আপনাদের উদ্দেশ্যে জানানোর চেষ্টা করেছি:

একব্যক্তির জন্য যা কাজ করে তা অন্যের জন্য কাজ নাও করতে পারে। একটি নিখুঁত অ্যাসেট Allocation মডেল এর মত কোন জিনিস নেই. একটি ভালো অ্যাসেট Allocation ব্যক্তি ভেদে পরিবর্তিত হয় এবং বয়স, আর্থিক লক্ষ্য এবং ঝুঁকির ক্ষুধা সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করতে পারে। ঐতিহাসিকভাবে, 60% স্টক এবং 40% বন্ডের একটি Asset Allocation সর্বোত্তম বলে বিবেচিত হয়। যাইহোক, কিছু Professionals বলছেন যে এই ধারণাটি সংশোধন করা দরকার, বিশেষ করে সাম্প্রতিক বছরগুলিতে Bond এর Poor performance এর পরিপ্রেক্ষিতে অন্যান্য Asset Class-ও Portfolio তে চালু করা উচিত।

আপনার বয়সের জন্য সেরা Asset Allocation কৌশল কি?

Asset Allocation by age

সাধারণত, Invested Capital Access করার জন্য আপনি যত কমবয়সী আপনার স্টকগুলিতে তত বেশি বিনিয়োগ করা উচিত। একটি সাধারণ নির্দেশিকা যা সাধারণত মনে করা হয় তা হল আপনার বয়সের 100 বিয়োগের সমান stock এর শতাংশ ধারণ করা উচিত। সুতরাং, আপনার বয়স 30 হলে, আপনার Portfolio র  70% stock  নিয়ে গঠিত। বাকি গুলি তখন Bond এর মতো নিরাপদ Asset এ বরাদ্দ করা হবে। কিন্তু এই নিয়ম গুলির অনেক গুলি সবার জন্য কাজ করেনা। আপনার ব্যক্তিগত পরিস্থিতি প্রতিফলিত করে এমন পরামর্শের জন্য, একজন Financial Advisor এর সাথে যোগাযোগ করা উচিত I

ব্লগটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই Like ও Comment করতে ভুলবেন না।

Share

21 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *