SGX NIFTY এখন GIFT NIFTY

SGX NIFTY এর নাম পরিবর্তন করে GIFT NIFTY রাখা হয়েছে, কিন্তু কেন ?

গত 3 জুলাই 2023 তারিখ Singapore Exchange থেকে গুজরাটের গান্ধীনগরের NSE International Exchange (NSE IX) এ $7.5 বিলিয়ন ডেরিভেটিভ চুক্তি হস্তান্তরকে চিহ্নিত করতে, SGX NIFTY ফিউচার চুক্তিগুলি GIFT NIFTY হিসাবে rebrand করা হয়েছে। প্রসঙ্গত, GIFT কথাটার পুরো অর্থ হল Gujarat International Finance Tec-City.

GIFT NIFTY প্রবর্তনের মাধ্যমে, ভারতের লক্ষ্য হলো, তার বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের পরিধিকে শক্তিশালী করা এবং একটি আন্তর্জাতিক চুক্তি প্রতিষ্ঠা করা, যা আগে দেশের বাইরে trade করা হতো।

GIFT NIFTY ভারতের আর্থিক বাস্তুতন্ত্রের একটি উল্লেখযোগ্য মাইলফলক প্রতিনিধিত্ব করে। এটি বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের জন্য প্রচুর সুযোগ নিয়ে আসবে এবং যা ভারতীয় বাজারকে আরও বেশি accessible করবে। 

GIFT NIFTY কি ?

WhatsApp Image 2023 08 31 at 5.30.32 PM

SGX NIFTYকে একটি নতুন নাম দেওয়ার মাধ্যমে, আজ পর্যন্ত SGX-এর সমস্ত open positions স্থানান্তরিত হয়েছে NSE IX-তে। NSE IX, GIFT City SEZ-এ অবস্থিত এবং International Financial Services Centre Authority (IFSCA) এর regulatory umbrella এর অধীনে কাজ করতো, এখন Singapore Exchange এর পরিবর্তে NIFTY FUTURES এর US Dollar নির্দেশিত চুক্তির ট্রেডিং স্থান হিসেবে কাজ করছে ৷ SGX NIFTY তে লেনদেন বন্ধ করা হয়েছে এবং অবশেষে Singapore Exchange থেকে সরানো হয়েছে।

এই স্থানান্তরের পিছনে কারণ এবং ভারতীয় অর্থনীতি ও শেয়ার বাজারে এর প্রভাব :

SGX NIFTY থেকে GIFT NIFTY তে রূপান্তর ভারতের অর্থনীতি এবং স্টক মার্কেটের প্রভাবের সাথে Global Trading Market এ একটি উল্লেখযোগ্য পরিবর্তন, যেটি Dubai, Mauritius, এবং Singapore এর মতো আন্তর্জাতিক আর্থিক কেন্দ্রগুলির সাথে প্রতিযোগিতা করার ambition রাখে।

NSE International Exchange এর CEO এই পদক্ষেপটিকে ভারতের জন্য একটি “Watershed Moment” হিসাবে বর্ণনা করেছেন, কারণ এটি আগে দেশের বাইরে ব্যবসা করা একটি আন্তর্জাতিক চুক্তি প্রবর্তন করে।

এই GIFT City এর rebranding ভারতের প্রথম আন্তর্জাতিক আর্থিক কেন্দ্রের উল্লেখযোগ্যতা significantly boost করেছে। GIFT Nifty এর রূপান্তর ভারতীয় সত্তা এবং Singapore Exchange এর সদস্য সহ অংশগ্রহণকারীদের আকর্ষণ করবে, যার ফলে একটি larger এবং deeper liquidity pool তৈরী হয়েছে।  

এছাড়াও, এই পরিবর্তন এবং GIFT সিটির বিকাশ ভারতীয় পুঁজিবাজারের সাথে বিশ্ববাজারকে যুক্ত করার উদ্যোগের পথ প্রশস্ত করেছে। Extended trading hours বিভিন্ন সময় ও অঞ্চল জুড়ে বিনিয়োগকারীদের জন্য accessibility বাড়িয়েছে।

এই পরিবর্তন সম্পর্কে কিছু বিশেষ তথ্য :

WhatsApp Image 2023 08 31 at 5.30.31 PM

বর্ধিত Trading Hours :

GIFT Nifty এর trading hour’s 4 am IST (Indian Standard Time) থেকে 2 am IST পর্যন্ত open থাকছে, যা Asia, Europe, এবং US trading hours এর সাথে overlap করে।

Global Investor দের Reach এর সম্প্রসারণ :

The NSE-SGX বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের GIFT সিটিতে NSE IX-এর মাধ্যমে ভারতীয় পুঁজিবাজারের সাথে সরাসরি জড়িত হতে সক্ষম করেছে, তাদের reach ও participation বৃদ্ধি করেছে।

Non-Resident Player দের জন্য Tax Neutrality এবং সুবিধা :

GIFT Nifty, GIFT সিটির stock index, আন্তর্জাতিক trader দের জন্য tax neutrality নিশ্চিত করেছে। অতিরিক্তভাবে, non-resident player দের GIFT সিটিতে ট্যাক্স সুবিধাগুলি থেকে উপকৃত হয়েছে, যেমন capital gains tax, securities transaction tax (STT), এবং stamp duty.

SGX এবং NIFTY এর মধ্যে অংশীদারিত্ব :

GIFT NIFTY তে SGX এবং NIFTY এর 50-50 অংশীদারিত্ব আছে। SGX ক্লিয়ারিং পরিচালনা করে এবং ফিউচার এবং অপশনের ট্রেডিং হবে GIFT সিটিতে।

Retail Trader রা কি GIFT NIFTY চুক্তিতে Trade করতে পারবে?

উত্তর হলো না। Liberalised Remittance Scheme (LRS) পদ্ধতি ব্যবহারকারী ব্যক্তিদের জন্য, leveraged transaction এর অনুমতি নেই।

আমাদের এই ব্লগটি ভালো লেগে থাকলে অবশ্যই লাইক, শেয়ার ও কমেন্ট করুন।

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

19 Comments

  1. Avatar photoAadipta Ghosh Reply

    এটা পড়ে নতুন কিছু জানতে পারলাম, এভাবেই আপনারা এগিয়ে চলুন ❤️

  2. Avatar photoSwarnendu Das Reply

    নতুন অনেক কিছু জানতে পারলাম এবং পুরো বিষয়টি clear হল। ধন্যবাদ

  3. Avatar photoLopamudra Das Reply

    বাংলায় বিস্তারিত ভাবে বিষয়টিকে বোঝানোর জন্য ইনভেসমেটকে ধন্যবাদ ❤️🙏🇮🇳

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

A confirmation mail has been sent...
Please verify your Email-ID to receive our new Blog updates.
become a PRO in the Stock Market
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE