শেয়ার মার্কেট-এ কিভাবে বিনিয়োগ করব?

শেয়ার মার্কেট এমন এক জায়গা যেখানে বিনিয়োগ করে প্রচুর অর্থ উপার্জনের প্রলোভন রয়েছে, (খুব বেশি) তবে এর পাশাপাশি যে বিষয়টি চট করে সামনে আসে না সেটা হল এখানকার Risk Factors। যদি কেউ ঠিকমতো না জেনে এখানে বিনিয়োগ করেন তবে এখানে ক্ষতির সম্ভাবনা রয়েছে অনেকখানি। তাই এখানে বিনিয়োগ করে যেতেই পারে তবে তার আগে শেয়ার মার্কেট সম্পর্কে ভালো করে জানতে হবে। (এবং একসাথে) তার সঙ্গে জানতে হবে কিভাবে এখানে সঠিকভাবে বিনিয়োগ করে নিয়মিত উপার্জন করা সম্ভব।

প্রথমেই নিজে শিখুন

– #নিজে_শিখুন
প্রথমেই নিজে শিখুন
আর পাঁচটি যেকোনো ক্ষেত্রের মতই শেয়ার মার্কেটে যদি আপনি বিনিয়োগ করে নিয়মিত উপার্জন করতে চান তবে তার জন্য প্রথমে শিখে নেওয়া ছাড়া অন্য কোন বিকল্প নেই। আবার শেয়ার মার্কেটের ক্ষেত্রে Volatility এতটাই বেশি এবং এই মার্কেট এতটাই Dynamic যে এখানে আপনাদের শুধু শেখাটাই যথেষ্ট নয় এর সাথেই আপনাদের প্রয়োজন Practical Knowledge -এর।   

এছাড়াও শেয়ার মার্কেটে বিনিয়োগ করার আগে আপনাদের শেয়ার মার্কেটের কিছু Terms জেনে নেওয়া জরুরী যেমন- NSE and BSE, Primary Share, Secondary Share, IPO, Mutual Fund, Bonds ইত্যাদি। এছাড়া রয়েছে এখানকার Technical ও Fundamental Analysis এবং নানান সময়ে Market -এ টিকে থাকার জন্য বিভিন্ন Trading Strategies। শেয়ার মার্কেটে Invest করার আগে এসবই আপনাদের কিছুটা করে শেখে রাখা উচিত।

শেয়ার মার্কেটে বিনিয়োগ করার প্রথম ধাপ

– #শেয়ার_মার্কেটে_বিনিয়োগ
শেয়ার মার্কেটে বিনিয়োগ করার প্রথম ধাপ
শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে গেলে আপনার প্রথমে প্রয়োজন হবে একটি DEMAT ACCOUNT-এর। আপনার ব্যাংকে যে রকম একটি Current বা Savings Account রয়েছে সেরকমই আপনার শেয়ার মার্কেটে সমস্ত Transaction-এর জন্য আপনার প্রয়োজন হবে এই DEMAT ACCOUNT এর। এখন আপনি অনলাইনেই বাড়িতে বসেই পছন্দের BROKER এর (Through) সাহায্যে ( যেমন- Zerodha, Angel one, Upstock, Grow ইত্যাদি)  নিজের কিছু Basic Details দিয়ে এই অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন। তারপর আপনার DEMAT ACCOUNT তৈরি হয়ে গেলে সেখান থেকেই আপনি শেয়ার কেনাবেচা করতে পারবেন।

ছোট্টো একটা পরামর্শ

– #পরামর্শ
ছোট্টো একটা পরামর্শ
শেয়ার মার্কেটে Invest -এর ক্ষেত্রে আমাদের সকলের প্রথমেই মাথায় আসে Profit -এর কথা আর Loss এর কথাটা আমরা ভুলে যাই। তবে প্রথমে শিখে তারপরে Invest করলে শেয়ার মার্কেট থেকে যেমন নিয়মিত উপার্জন করা সম্ভব তেমনি না শিখে এখানে কেউ Invest করলে হতে পারে বড়সড়ো ক্ষতিও।

সেজন্যেই শেয়ার মার্কেটে কেউ যদি Invest করতে চান (সেক্ষেত্রে আমাদের Advice হবে যে) শেয়ার মার্কেটে বিনিয়োগ করার আগে প্রথমেই ভালোভাবে শেয়ার মার্কেটের খুঁটিনাটি দিকগুলি শিখে নেওয়া দরকার। ( এছাড়া রয়েছে) Short Selling, Trading Strategies, Candlesticks Pattern এর বাইরেও রয়েছে আরো অনেক ছোটখাটো বিষয় যেগুলি ভালো করে জেনে নিয়ে (একমাত্র) তবেই (তার পরই) শেয়ার মার্কেটে নিজে থেকে বিনিয়োগ করা উচিত। এই সম্বন্ধে আরও জানতে Quora -তে Invesmate-এর Page-টি অবশ্যই Follow করুন। Upvote, Comment এবং Share করুন যাতে নতুন যারা Share Market সম্পর্কে শিখতে আগ্রহী আমরা তাদের কাছেও পৌঁছে তাদের সাহায্য করতে পারি।

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

A confirmation mail has been sent...
Please verify your Email-ID to receive our new Blog updates.
become a PRO in the Stock Market
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE