আমি কি নিজে থেকে স্টক মার্কেট ইনভেস্টিং শিখতে পারি?

স্টক মার্কেট কোন Rocket Science নয়। যদি আপনার শেখার ইচ্ছে থাকে তবে আপনার বয়স, আপনার পেশা এমন কি আপনার শিক্ষাগত যোগ্যতা এর কোনটাই শেয়ার মার্কেট শেখার ক্ষেত্রে কোন বাধাই নয়, তবে এর জন্য আপনার প্রয়োজন সঠিক Guidance এর। এরসাথেই একটা কথা মাথায় রাখা জরুরি জীবনের যে কোন ক্ষেত্রেই যেমন নিয়মিত Success পেতে চাইলে কখনোই Shortcut নেওয়া উচিত নয়, Share Market ও এর ব্যতিক্রম একেবারেই নয়।

শেয়ার মার্কেটে Investing শেখার প্রথম ধাপ সঠিক শিক্ষা

#শিক্ষাই মূলমন্ত্র
শেয়ার মার্কেটে Investing শুরু করার প্রথম ধাপ সঠিক শিক্ষা
অন্যান্য যে কোন ক্ষেত্রের মতই আপনি যদি শেয়ার মার্কেটে Investing শিখতে চান তবে সঠিক শিক্ষাই হবে তার প্রথম ধাপ। আর সেজন্য আপনার দরকার সঠিক Guidance -এর। তবে শেয়ার মার্কেটের ক্ষেত্রে আপনার সবথেকে বেশি প্রয়োজন Practical Knowledge, কারণ এটি একটি অত্যন্ত Dynamic ক্ষেত্র আর এখানে Volatility -ও অনেক বেশি। সেজন্যে একমাত্র Proper Guidance এর সাথেই আপনি শেয়ার মার্কেটে Investing শিখতে পারবেন।

শেয়ার মার্কেটে কিছু Basic Terms যা আপনাদের জানা প্রয়োজন

#Basic Terms
একান্ত প্রয়োজনীয় কিছু Basic Terms
Share Market থেকে যদি আপনি নিয়মিত উপার্জন করতে চান তবে আপনার প্রথমেই শেয়ার মার্কেট Related কিছু সাধারণ Terms সম্বন্ধে জেনে নেওয়া প্রয়োজন, যেমন- Share Market, NSE and BSE,  IPO, Primary And Secondary Market। আপনাকে জানতে হবে Share Market -এ Invest করার পদ্ধতি যেমন- Intraday, Swing, Midterm, Investing সম্পর্কে। এছাড়াও Share Market -এর Technical বিষয়ের মধ্যে  Candlestick Patterns, Chart Patterns মতো বিষয়গুলোও রয়েছে। এর বাইরে আপনি কোন Company তে Invest করতে চাইলে আপনাকে জানতে হবে Fundamental Analysis। বিষয় গুলো শুনতে কিছুটা জটিল মনে হতে পারে, তবে একবার শিখে নিলে আপনি সারাজীবন এর উপর ভিত্তি করে শেয়ার মার্কেটে নিয়মিত সাফল্য পেতে পারেন।

শেয়ার মার্কেটের Risk

#Risk Factors
শেয়ার মার্কেটের Risk
Share Market -এর Risk Factors গুলো কি কি রয়েছে সে সম্বন্ধেও আপনার একটা ধারণা থাকা অত্যন্ত জরুরি। সব থেকে বড় Risk আমরা অনেকেই এখানে চলে আসি কোন Proper Knowledge ছাড়াই, শুধুমাত্র অন্যের Tips অথবা কিছু Half-Cooked YouTube Video দেখেই আমরা ভাবি আমরা এখন Invest করে Profit করার জন্য Ready, যা সবথেকে ভুল ধারণা।

এ ভাবে আপনি এক- দুবার profit করলেও ধারাবাহিক উপার্জন করা কখনোই সম্ভব নয়। Proper Guidance -এ পাওয়া সঠিক Practical Knowledge ই Share Market -এ ধারাবাহিক ভাবে সাফল্যের একমাত্র পথ।

1st Step

#পদ্ধতি

এতক্ষণ ধরে যা যা Advice দেওয়া হল সে সমস্তই শেয়ার মার্কেটে কিভাবে ইনভেস্ট করে আপনি সফল হতে পারেন তার জন্য, তবে স্টক মার্কেটে ইনভেস্টের জন্য আপনার প্রথম দরকার একটি DEMAT Account-এর। এখন আপনি খুব সহজেই অনলাইনে নিজেই কিছু Basic Details দিয়ে নিজের জন্য DEMAT Account তৈরি করে নিতে পারেন। এরজন্য আপনি Zerodha, Angel one, Up stocks অথবা নিজের পছন্দের যেকোন Broker Choose করতে পারেন।

নিজে নিজে স্টক মার্কেট শিক্ষা

#নিজে সিদ্ধান্ত নিন
নিজে নিজে স্টক মার্কেট শিক্ষা
আপনি যখন আপনার Share Market Journey শুরু করতে যাচ্ছেন তখন আপনি কিছু Basic Idea-র জন্য YouTube -এর সাহায্য নিতেই পারেন। তবে আপনি ওখানে অনেককে বলতে শুনবেন এক মাসের মধ্যেই শেয়ার মার্কেট থেকে আপনি কোটিপতি হয়ে যেতে পারেন। এই ধরনের কথাতে প্রভাবিত না হওয়ায় সব থেকে ভালো। নিজের কষ্টার্জিত টাকা কখনোই অন্যের Tips -এর ওপর নির্ভর করে Share Market-এ Invest করা উচিত নয়।আর শুধুমাত্র YouTube দেখে Stock Market -এ Investing শেখাও সম্ভব নয়।  Stock Market এতটাই Dynamic Sector যে একমাত্র Practically সঠিক Guidence-এর সাথে শিখলেই আপনি Stock Market -কে সম্পূর্ণ আয়ত্ত করতে পারবেন।

A Piece Of Advice

তবে আপনি যদি সত্যিই Share Market নিজে শিখতে চান, এবং এখান থেকে নিয়মিত উপার্জন করা আপনার লোক্ষ হয়,  তবে আপনি INVESMATE -এর একটি Free Demo Class Join করতে পারেন। আমাদের Live Interactive Classes এর মাধ্যমে আপনি খুব সহজেই Share Market শিখে নিয়ে, Invest করে ধারাবাহিক উপার্জন করতে পারবেন।  Share Market সমস্ত  Update পেতে আমাদের Facebook, YouTube এবং Instagram Channel -ও আজই follow করে রাখুন।

Arunava Chatterjee
Founder of INVESMATE. I am a Certified Research Analyst, Value & Growth Investor, Trainer and Tech Entrepreneur. With 15 years of capital market experience, I have trained 10000+ students on INVESMATE. I have created several YouTube videos, mostly related to in-depth fundamental analysis.



Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

A confirmation mail has been sent...
Please verify your Email-ID to receive our new Blog updates.
become a PRO in the Stock Market
JOIN OUR FREE DEMO CLASS NOW!
Kickstart Your Stock Market Career under experienced NISM professionals with INVESMATE